ঘুমাতে পর্যবেক্ষণে ‘সেন্স’

নতুন ডিভাইসের সাহায্যে কোনো প্রকার পরিধেয় ট্র্যাকার ছাড়াই ঘুম পর‌্যবেক্ষণ করা সম্ভব হবে। ছোট বল আকৃতির দেখতে অভিনব ‘সেন্স’ নামের এই ডিভাইসটির নমুনা তৈরি করেছে স্টার্টআপ প্রতিষ্ঠান হ্যালো।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2014, 02:31 PM
Updated : 25 July 2014, 02:31 PM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, প্রকল্পটির জন্য ক্রাউডফান্ডিং ওয়েবসাইট কিকস্টার্টার থেকে ৪৮ ঘন্টারও কম সময়ের মধ্যে এক লাখ ডলার অনুদান সংগৃহিত হয়েছে।

ম্যাশএবলের তথ্য অনুসারে, বল আকৃতির সেন্স নামের ওই ডিভাইসটিতে ক্ষুদ্রাকৃতির কিছু সংখ্যক সেন্সর থাকবে। ওই সেন্সরগুলো ‘সেন্স’ ব্যবহারকারীর ঘরের আলো, তাপমাত্রা এবং বাতাসে যদি এমন আর্দ্রতা থাকে যা অ্যালার্জি সৃষ্টি করতে পারে তা নির্ণয় করতে করবে এবং সবকিছু ঠিক থাকলে কয়েক সেকেন্ডের জন্য সবুজ বাতি জ্বালিয়ে ব্যবহারকারীকে জানিয়ে দেবে ‘ঘুমানোর জন্য ঘরের পরিবেশ ঠিক আছে’।

এ ছাড়া সেন্সের সঙ্গে ‘স্লিপ পিল’ নামক ক্ষুদ্র একটি ট্র্যাকারও থাকবে। দ্বিতীয় পর‌্যবেক্ষক হিসেবে কাজ করা এ ট্র্যাকারটিকে বালিশের সঙ্গে যুক্ত করা যাবে। আর ব্যবহারকারীরা যদি মনে করেন পাশের সঙ্গীর নাক ডাকা বা নড়াচড়ার কারণে তার নিজের ঘুম নষ্ট হবে সেক্ষেত্রে এটি তাদের বালিশেও সংযুক্ত করতে পারবেন। স্লিপ পিলে অ্যাকসিলোমিটার এবং জাইরোস্কোপ ব্যবহার করা হয়েছে এবং একবার চার্জ দিলে ট্র্যাকারটি বছরখানেক কাজ করতে পারবে বলেই জানিয়েছে ম্যাশএবল।

সেন্সে স্লিপ পিলের পাশাপাশি স্পিকারও থাকবে। এর ফলে ব্যবহারকারীকে ঘুমাতে সাহায্য করবে এমন শব্দ শোনা যাবে। অন্যান্য ফিটনস ট্র্যাকারের মতো এটিতেও বিল্ট-ইন অ্যালার্মের ব্যবস্থা রাখা হয়েছে। যে সময়টিতে ঘুম থেকে উঠলে ব্যবহারকারী স্বাভাবিক বোধ করবেন সেরকম একটি নির্দিষ্ট সময়ে অ্যালার্মটি ঘুম ভাঙাতে সাহায্য করবে।

রাতে হঠাৎ ঘুম ভেঙে গেলে কী কারণে তা হলো সেটিও জানা যাবে এই ডিভাইসটির সাহায্যে। সেন্সের সাহায্যে ব্যবহারকারী জানতে পারবেন ঠিক কোন আওয়াজটির কারণে তার ঘুম নষ্ট হয়েছে। 

সেন্স অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং সফটওয়্যারের (এপিআই) মাধ্যমে ডিভাইসটির সঙ্গে কাজ করতে সক্ষম এমন অ্যাপও তৈরি করতে পারবেন ডেভলপাররা। ব্লটুথ সংযোগের মাধ্যমে আইওএস এবং অ্যান্ড্রয়েড অ্যাপে ডেটা পাঠিয়ে ডিভাইসটি ব্যবহারকারীকে তার ঘুম সম্পর্কিত তথ্য জানিয়ে দেবে এবং প্রতি রাতের জন্য শূণ্য থেকে একশ’র মধ্যে ‘স্লিপ স্কোর’ দেবে।

সাদা ও কালো দুটি রংয়ের এই ডিভাইসটি নভেম্বর থেকে পাওয়া যাবে বলে জানিয়েছে ম্যাশএবল।