ডিবাগ করা হচ্ছে টর প্রকল্পের ত্রুটি

ডার্ক ওয়েব খ্যাত টর প্রকল্পের বাগ ‘ডিবাগ’ করার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন সিস্টেমটির একজন ডিজাইনার। প্রধানত ইন্টারনেট ব্যবহারকারীদের পরিচয় গোপন রাখার লক্ষ্যিই ডিজাইন করা হয়েছিল টর নেটওয়ার্ক। কিন্তু টর প্রকল্পের মূল রূপকারের ভাষ্য অনুযায়ী, আবিষ্কৃত ওই বাগটি গোপনীয়তার সুবিধা নষ্ট করে দিতে সক্ষম।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2014, 02:44 PM
Updated : 24 July 2014, 02:44 PM

দুইজন গবেষক জুলাই মাসের শুরুর দিকে টর নেটওয়ার্ক ব্যবহারকারীদের গোপনীয়তা উন্মোচন করার পরিকল্পনা প্রকাশের ঘোষণা দিয়েছিলেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

বিবিসি’র তথ্য অনুসারে, কার্নেগি মেলন ইউনিভার্সিটির কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমের নিরেপত্তা বিশেষজ্ঞ আলেক্সান্ডার ভলিনকিন ও মাইকেল ম্যাকর্ড অগাস্টে লাস ভেগাসে অনুষ্ঠিতব্য ব্ল্যাক হ্যাট সম্মেলনে তাদের তথ্যাদি নিয়ে বক্তব্য দেওয়ার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু বর্তমানে ইভেন্টটির ওয়েবসাইটের একটি নোটিশের মেসেজে লেখা রয়েছে, “কার্নেগি মেলন ইউনিভার্সিটি/সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট জনসম্মুখে তার তথ্যাদি প্রকাশের অনুমোদন এখনও না দেওয়ায় দুঃখজনকভাবে ভলেনকিন সম্মেলনে বিষয়টি নিয়ে কথা বলতে পারবেন না।”

টরের সহ-প্রতিষ্ঠাতা রজার ডিংগলডাইন ভিন্ন এক মেসেজে পোস্টের মাধ্যমে জানিয়েছেন, বক্তব্যটি যে অনুষ্ঠান থেকে সড়িয়ে নেয়া হবে সে ব্যাপারে তার এবং তার সহকর্মীদের কোনো ধারণাই ছিল না। আরেকটি ফলো-আপ পোস্টে তিনি বলেছেন, “আমার মনে হয় তারা যে বিষয়ে বক্তব্য রাখতে চেয়েছিলেন, সে বিষয়টি আমরা ঠিক করে ফেলেছি এবং কীভাবে ঠিক করতে হয় তা জানি।”

এছাড়াও আবিষ্কৃত বাগ প্রসঙ্গে ডিঙ্গলডিইন জানিয়েছেন, “আমাদের বর্তমান পরিকল্পনা অনুযায়ী আমরা একটি ফিক্স ছাড়তে যাচ্ছি যা বাগটি ঠেকাবে। বাগটি ক্ষতিকর সে সম্পর্কে কোনো সন্দেহ না থাকলেও এটি যে খুব ভয়াবহ তা নয়।”