মোবাইল থেকে ফেইসবুকের আয় ৩ বিলিয়ন

ফেইসবুকের আয়ের একটা বড় অংশই আসে মোবাইল সাইটের বিজ্ঞাপনগুলো থেকে। এ বছরের দ্বিতীয় প্রান্তিক পর্যন্ত জনপ্রিয় সোশাল নেটওয়ার্কিং সাইট ফেইসবুকের বিজ্ঞাপন খাতে আয়ের পরিমান ৩০০ কোটি ছাড়িয়েছে। আর এর সিংহভাগই এসেছে মোবাইল বিজ্ঞাপন থেকে।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2014, 02:41 PM
Updated : 24 July 2014, 02:41 PM

সিএনএন জানিয়েছে, দ্বিতীয় প্রান্তিকে ফেইসবুকের আয়ের ৬২ শতাংশ এসেছে মোবাইল বিজ্ঞাপন থেকে, গত বছর যা ছিল ৪১ শতাংশ। অপরদিকে শেয়ার বাজারে ফেইসবুকের শেয়ারের মুল্য বেড়েছে ৩০ শতাংশ, যার প্রধান কারণ ফেইসবুকের মোবাইল বিজ্ঞাপনের সাফল্য।

তবে ফেইসবুকের মোবাইলভিত্তিক সাফল্য একদম সময় মতো হয়েছে বলেই মন্তব্য করেছে সিএনএন। ব্যবহারকারীদের কম্পিউটারের বদলে স্মার্টফোন ও ট্যাবলেটে ইন্টারনেট ব্যবহার করার প্রবণতা বাড়লেও বছরখানেক আগেও মোবাইলকেন্দ্রিক সেবায় পিছিয়ে ছিল ফেইসবুক।

জুনে ফেইসবুকের প্রতিদিন সক্রিয় গড় ব্যবহারকারীদের সংখ্যা ছিল প্রায় ৮৩ কোটি, এর মধ্যে মোবাইল ডিভাইস থেকে সক্রিয় ছিলেন ৬৫ কোটি।

ফেইসবুকের সিইও মার্ক জাকারবার্গ জানান, মার্কিনীরা প্রতিদিন প্রায় ৯ ঘন্টা সময় কাটান ডিজিটাল মিডিয়া ব্যবহার করে। এর মধ্যে ফেইসবুক ব্যবহার করেন গড়ে প্রায় ৪০ মিনিট। ইতোমধ্যেই ফেইসবুকের আয় ওয়াল স্ট্রিটের প্রত্যাশা ছাড়িয়ে গেলেও জাকারবার্গের মতে আরও ভাল হওয়ার সম্ভাবনা আছে।