সাইবার দুনিয়ায় ইরাক সংঘাত

মানচিত্রের সীমানা পেরিয়ে সাইবার জগতে পৌঁছে গেছে ইরাকের গৃহযুদ্ধ। নিরাপত্তা প্রতিষ্ঠান ইনটেল ক্রলারের প্রতিবেদন অনুযায়ী সোশাল মিডিয়ার মাধ্যমে সমর্থক সংগ্রহ আর প্রোপাগান্ডা ছড়ানোর পাশাপাশি হ্যাকারদের সহযোগিতা নিয়ে গুপ্তচরবৃত্তি করছে উভয়পক্ষই।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2014, 02:14 PM
Updated : 23 July 2014, 02:14 PM

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, সাইবার আক্রমণ চালাতে বিভিন্ন কম্পিউটার প্রোগ্রাম ব্যবহার করছে দুই পক্ষের হ্যাকাররাই। আক্রমণ চালানো হচ্ছে রাউটার এবং কম্পিউটার সিস্টেমের উপরও।

ইনটেল ক্রলারের প্রধান নির্বাহী আন্দ্রে কোমারভ জানিয়েছেন, “ইরাকের স্থানীয় সশস্ত্র বাহিনীগুলো একে ওপরের উপর গুপ্তচরবৃত্তি করতে ম্যালওয়্যার ব্যবহার করছে। ম্যালওয়্যারগুলোর নির্মাতাকে চিহ্নিত করা খুবই কঠিন। ইরাকের আভ্যন্তরীন সাইবার যুদ্ধে ব্যবহৃত হচ্ছে ম্যালওয়্যারগুলো।”

‘Njrat’ নামের একটি ম্যালওয়্যার ব্যবহার করা হয়েছে কয়েকশ’রও বেশি সাইবার আক্রমণে। সংক্রমিত কম্পিউটার নেটওয়ার্কের নিংন্ত্রণ ছিল হ্যাকারদের হাতে। ডেটা চুরি করার পাশাপাশি কম্পিউটারের মাইক্রোফোন আর ক্যামেরার নিয়ন্ত্রণ দখল করে নিয়ে ব্যবহারকারীর উপর নজরদারি চালাতে পারতো হ্যাকাররা।

সাইবার সিকিউরিটি ফার্ম ক্যাসপারস্কি ল্যাব জানিয়েছে শুধু ইরাক নয়, সিরিয়া সহ পুরো মধ্যপ্রাচ্য জুড়েই আভ্যন্তরীণ সংঘাতে বিভিন্ন ধরনের সাইবার আক্রমণের পথ বেছে নিয়েছে প্রতিদ্বন্দ্বী পক্ষগুলো।

ম্যালওয়্যার ছড়াতে ফেইসবুক, ইউটিউব, বিভিন্ন রাজনৈতিক ফোরাম, ইমেইল, স্কাইপ এবং হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার ব্যবহৃত হচ্ছে বলে জানিয়েছে ক্যাসপারস্কি ল্যাব।