স্প্যাম ছড়াচ্ছে মালয়েশিয়ান বিমান নিয়ে

সম্প্রতি বিধ্বস্ত মালয়শিয়ান বিমান এমএইচ১৭-এর তথ্য বিকৃত করে মাইক্রোব্লগিং সাইট টুইটার এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে স্প্যাম করা হচ্ছে বলেই সতর্কবার্তা জানিয়েছেন অনলাইন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2014, 03:03 PM
Updated : 22 July 2014, 03:03 PM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ফেইসবুকের এক পেইজের মাধ্যমে বিমান ধ্বংসের ভিডিও দেখানোর নাম করে পর্নোগ্রাফিক সাইটে নিয়ে যাওয়া হচ্ছে ব্যবহারকারীদের।

ওই ফেইসবুক পেইজটি বিমান দূর্ঘটনার শিকার লিয়াম সোয়েনিকে উদ্দেশ্য করে খোলা এবং সেটিতে তার নাম ও ছবি ব্যবহার করা হয়েছে। বিবিসির তথ্য অনুসারে, পেইজটিতে বিমান বিধ্বস্ত হবার দৃশ্যের একটি ভুয়া ভিডিও লিংক রয়েছে, যেটিতে ক্লিক করলেই ব্যবহারকারীরা পৌঁছে যাচ্ছেন পর্নোগ্রাফিক সাইটে।

টুইটারেও ঠিক একইভাবে হ্যাশট্যাগের মাধ্যমে বিভিন্ন লিংক দেয়া হচ্ছে যেগুলোর বেশিরভাগের সঙ্গেই আদতে মালয়শিয়ান বিমান এমএইচ১৭ ঘটনার কোনো যোগসূত্রই নেই।

অন্যদিকে নিরাপত্তা প্রতিষ্ঠান ট্রেন্ডমাইক্রোর নিরাপত্তা গবেষণাবিষয়ক ভাইস প্রেসিডেন্ট রিক ফার্গুসন জানিয়েছেন, তাদের গবেষণা মোতাবেক এই কাজটি ক্লিকের মাধ্যমে বিজ্ঞাপন আয় বাড়ানোর জন্য করা হচ্ছে। আবার সাইটের সার্চ ফলাফল র্যাংকিং দ্রুত বাড়ানোর জন্যেও এই কৌশল অবলম্বন করা হয়ে থাকতে পারে বলে জানিয়েছেন তিনি।  

বিষয়টি ফেইসবুকের নজরে আনার পর প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র জানিয়েছেন, “আমরা বিষয়টি সম্পর্কে অবগত হওয়া মাত্র এই প্রোফাইলগুলো যতদ্রুত সম্ভব ডিসএবল করছি।”

বিষয়টি নিয়ে একজন বিশেষজ্ঞ মন্তব্য করেছেন, এগুলো মুছে দেওয়ার ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোর আরও দায়িত্বশীল হওয়া প্রয়োজন।