হ্যাকারদের সহায়তা চাইলেন স্নোডেন

জনস্বার্থে রাষ্ট্রীয় গোপন তথ্য প্রকাশক, যাদের প্রচলিত ভাষায় ‘হুইসেলব্লোয়ার’ বলে আখ্যা দিচ্ছে বিভিন্ন সংবাদমাধ্যম, তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হ্যাকারদের সাহায্য চাইলেন সাবেক এনএসএ ঠিকাদার এডওয়ার্ড স্নোডেন।

মামুনুর রশীদ শিশির বিডিনিউজটোয়েন্টিফোরডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2014, 02:59 PM
Updated : 22 July 2014, 02:59 PM

স্নোডেন নিজেই একক উদ্যোগে মার্কিন সরকারের সর্বোচ্চ সংখ্যক গোপন নথি প্রকাশ করেছেন।

মার্কিন সরকারের ‘গোপন ও অনৈতিক’ কর্মকাণ্ডের দলিল ফাঁস করে দেওয়া ব্যক্তিদের সাহায্য করতে হ্যাকারদের নতুন সফটওয়্যার বানানোর আহ্বানও জানিয়েছেন তিনি।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, রাশিয়ায় রাজনৈতিক আশ্রয়ে থাকা স্নোডেন নিউ ইয়র্কের ‘হ্যাকার্স অন প্লানেট আর্থ’ সম্মেলনে বক্তব্য রাখেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে।

ভিডিও কনফারেন্সে স্নোডেন সরকারী কর্মকাণ্ডের তথ্য ফাঁসকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে এমন একটি কম্পিউটার প্রোগ্রাম নির্মাণের আহ্বান জানিয়েছেন যা মার্কিন সরকারের ‘অনৈতিক সাইবার নজরদারিতে’ বাঁধা সৃষ্টি করবে।

স্নোডেন ছাড়াও সম্মেলনে বক্তব্য রাখেন আরেক মার্কিন ‘হুইসেলব্লোয়ার’ ড্যানিয়েল এলসবার্গ। ভিয়েতনাম যুদ্ধকালে কম্বোডিয়া ও লাওসে মার্কিন সামরিক অভিযানের খবর কংগ্রেস ও মার্কিন নাগরিকদের কাছে গোপন রেখেছিল দেশটির সরকার। ওই দলিল ফাঁস করে দিয়ে তৎকালীন মার্কিন সরকারের চক্ষুশূল হয়েছিলেন এলসবার্গ।