হাতেই ‘ভাসবে’ নোটিফিকেশন

স্মার্টওয়াচের নোটিফিকেশন রিস্টব্যান্ড ডিভাইসের মাধ্যমে সরাসরি ব্যবহারকারীর হাতে দেখানোর প্রকল্প নিয়ে কাজ করছে একটি প্রতিষ্ঠান। নির্মাতা প্রতিষ্ঠানটির অভিনব এই রিস্টব্যান্ড ডিভাইসটির নাম হবে ‘রিটট’। তবে এটি এখনও ‘কনসেপ্ট’ পর্যায়েই রয়েছে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2014, 12:34 PM
Updated : 21 July 2014, 12:34 PM

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, রিটট’ই হবে বিশ্বের প্রথম প্রজেকশন ঘড়ি এমন দাবি করছে এর নির্মাতা প্রতিষ্ঠান।

ম্যাশএবলের তথ্য অনুসারে, প্রকল্পটির জন্য ক্রাউডফান্ডিং সাইট ইন্ডিগোগো’র সহায়তায় প্রায় তিন লাখ ৭৫ হাজার ডলার অনুদান সংগ্রহ করেছে রিটটের নির্মাতা প্রতিষ্ঠান।

নির্মাতা প্রতিষ্ঠানের তথ্য মোতাবেক, রিটট একটি পিকো প্রজেক্টরের সাহায্যে হাতের উপরের অংশে আলো ফেলে স্মার্টফোনে আসা ইমেইল, টেক্সট মেসেজ, ফোন ও সামাজিক যোগাযোগ মাধ্যমনির্ভর নোটিফিকেশন দেখাবে। ডিজিটাল ঘড়িও থাকবে রিটট ডিভাইসে। এক্ষেত্রে স্মার্টফোনের সঙ্গে ডিভাইসটি যুক্ত করে নিলে প্রথমে ব্যবহারকারী ভাইব্রেশন অনুভব করবেন এবং তার পরপরই হাতে ভেসে উঠবে নোটিফিকেশন। এ ছাড়াও ব্যবহারকারী চাইলে ডিভাইসটির মাধ্যমে ২০টি ভিন্ন রংয়ে নোটিফিকেশন দেখা সম্ভব বলেই জানিয়েছে ম্যাশএবল।

ইউনিসেক্স ও অ্যালুমিনিয়াম এই দুটি মডেলের কালো, সাদা, লাল, সবুজ, নীল ও হলুদ রিটট ব্রেসলেট ২০১৫ সালের শুরুর দিকে রপ্তানি শুরু করা হবে বলেই জানিয়েছে। আইওএস, অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ তিন ধরনের স্মার্টফোনের সঙ্গেই সংযুক্ত করা সম্ভব এই ডিভাইসের দুটি মডেলেরই দাম নির্ধারণ করা হয়েছে একশ’ ২০ ডলার।