ডিসপ্লেতে আসছে ‘বায়োমেডিক্যাল সেন্সর’

ভবিষ্যতে স্মার্টফোন ডিসপ্লের সাহায্যেই যাতে ব্যবহারকারী সাধারণ রোগ নির্ণয় বা ডিএনএ বিশ্লেষণ করতে পারে সে লক্ষ্যে কাজ করছেন গবেষকরা। তারা এমন ‘বায়োমেডিক্যাল সেন্সর’ তৈরির চেষ্টা করছেন যা ব্যবহারকারীর লালা পরীক্ষা করে এই বিষয়গুলো নির্ণয় করতে পারবে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2014, 02:08 PM
Updated : 20 July 2014, 02:08 PM

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, অভিনব এ প্রকল্পটির জন্য পলিটেকনিক মন্ট্রিয়াল এবং গরিলা গ্লাস উৎপাদক প্রতিষ্ঠান কর্নিংয়ের গবেষকরা একসঙ্গে কাজ করছেন।

পরিকল্পনা অনুসারে, বিশেষ এই সেন্সরগুলো স্মার্টফোন ডিসপ্লের মধ্যেই সংযুক্ত থাকবে এবং এর মাধ্যমে ব্যবহারকারী শরীরের তাপমাত্রা ও রক্তচাপ পরীক্ষা করার সুযোগ পাবেন।

‘অপটিকাল সোসাইটির’ সাময়িকী ‘অপটিক্স এক্সপ্রেস’-এ গবেষকরা জানিয়েছেন, ‘লেসার-রিটেন লাইট-গাইডিং সিস্টেম’ নামে অভিনব এক প্রযুক্তি উদ্ভাবন করেছেন তারা যা প্রত্যাশিত লক্ষ্য অর্জনে অগ্রণী ভূমিকা পালন করবে।

এ প্রসঙ্গে পলিটেকনিক মন্ট্রিয়ালের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ও ইঞ্জিনিয়ারিং ফিজিক্সের অধ্যাপক রামন কাশ্যপ এক বিবৃতিতে বলেন, “আমরা কেবল নতুন প্রযুক্তিটি উদ্ভাবন করেছি, এখন এর নতুন ব্যবহারের বিষয়টি মানুষের উপর নির্ভর করে।”

স্মার্টফোন ছাড়াও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো জানালার কাঁচ বা টেবিলের উপরের কাঁচেও ‘বায়োমেডিকাল সেন্সর’ ব্যবহার করবে এমনটাই আশা করছেন গবেষকরা। এ জন্যে ডিসপ্লেতে লেজার রশ্মি প্রয়োগ করে আলোর রশ্মির মাধ্যমে ডেটা ট্রান্সফারের পথ তৈরি করা হবে।