তালিকায় গুগল অন্তরালের সাইটগুলো

গুগলের মুছে ফেলা পেইজের তালিকা করছে নতুন ওয়েবসাইট ‘হিডেন ফ্রম গুগল’। ইউরোপিয়ান আদালতের আলোচিত সাম্প্রতিক আইন ‘রাইট টু বি ফরগটেন’-এর আওতায় ওয়েব জায়ান্ট গুগলের সার্চ ফলাফল থেকে সড়িয়ে নেয়া হয় বেশ কিছু সংখ্যক লিংক।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2014, 01:38 PM
Updated : 16 July 2014, 01:38 PM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, কোন কোন লিংকগুলো ইউরোপের গুগল সার্চে দেখা যাবে না, তার তালিকা দেখা যাবে নতুন এই সাইটটিতে।

হিডেন ফ্রম গুগল সাইটটি দাবি করেছে, তারা সড়িয়ে নেয়া লিংক সম্পর্কে ব্যবহারকারীদের কাছ থেকে অসংখ্য তথ্য পাচ্ছেন। ভিন্নধারার এই ওয়েবসাইটটি তৈরি করেছেন যুক্তরাষ্ট্রের ওয়েব ডেভলপার আফাক তারিক। এই প্রসঙ্গে তারিক বলেছেন, “তথ্যের কিছু বৈসাদৃশ্য রয়েছে, সেখানটিতে প্রমাণ যাচাই করে তালিকা সংরক্ষণ করতে পারবেন।”

তারিক আরও জানিয়েছেন, এই ধরনের তালিকা তৈরির জন্য তিনি অন্যান্য ডেভলপারদের সহযোগিতা চেয়েছেন। শুরুতে সে ওয়েবসাইট সেট আপ করা ও সেটিতে সফটওয়্যার পরীক্ষার জন্য একটি বাহানা খুঁজছিলেন। কিন্তু ‘রাইট টু বি ফরগটেন’ ইস্যু সৃষ্টি হবার পর তারিক লক্ষ্য করেন যেসব লেখা সার্চ ফলাফল থেকে মুছে দেয়া হয়েছে তা সংরক্ষণের জন্য কোনো উদ্যোগ নেয়া হচ্ছে না।

তবে তারিক এটিও জানিয়েছেন, বিষয়টি এমন নয় যে লিংকগুলো একেবারে সড়িয়ে ফেলা হয়েছে, শুধু ইউরোপ থেকে সেগুলো সড়িয়ে নেয়া হয়েছে। সাইটটিতে সড়িয়ে নেয়া লিংকের তালিকা কিছুটা ছোট হবার প্রসঙ্গে তারিক বলেছেন, “কিছু লিংক সড়িয়ে নেয়ার পর তা পুনরায় আবার সার্চ ফলাফলে যুক্ত করা হয়েছে। এজন্য তালিকাটি এখনও ছোট। ইউরোপিয়ান ডোমেইনে আটকে দেয়া হয়েছে তা যতক্ষণ আমি যাচাই করতে পারছিনা, ততক্ষণ আমি সেগুলো তালিকায় অন্তর্ভুক্তও করতে পারছি না।”