মোবাইলের আঁচড় দূর করতে

পকেটের চাবির ঘষায় কিংবা হাত থেকে পড়ে গিয়ে প্রায়শই আঁচড় পড়ে যায় পছন্দের মোবাইলটিতে। নিজ হাতে মোবাইলের এই আঁচড়ের দাগ দূর করার ৮টি উপায় জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2014, 01:25 PM
Updated : 2 July 2014, 12:38 PM

তবে উপায়গুলো অনুসরণের আগে হ্যান্ডসেটটি বন্ধ করে নিতে হবে। ডিভাইসের ভেতরে তরল পদার্থ চলে যাওয়া রোধ করতে হেডফোন, চার্জার ও অন্যান্য পোর্টগুলোও সিল করে নিতে হবে।

১. টুথপেস্ট

একটি কটনবাড অথবা এক টুকরো নরম সুতি কাপড়ে সামান্য পরিমাণ টুথপেস্ট নিয়ে আঁচড় পড়া স্থানে আলতোভাবে ঘষে দাগ দূর করা সম্ভব। দাগ উঠে গেলে আরেকটি ভেজা কাপড় দিয়ে বাড়তি টুথপেস্ট মুছে ফেলতে হবে। তবে শর্ত হল জেলজাতীয় টুথপেস্ট ব্যবহার করা যাবে না।

২. গাড়ির আঁচড়ের দাগ দূর করার ক্রিম

মোবাইলের দাগ উঠাতে টার্টল ওয়্যাক্স, ৩এম স্ক্র্যাচ ও সোয়ার্ল রিমুভার ব্যবহার করা যাবে। এক টুকরো নরম কাপড়ে ক্রিম নিয়ে আঁচড়ের উপর প্রয়োগ করতে হবে।

৩. শিরীষ কাগজ

মোবাইলের ট্যাপ খাওয়া অংশগুলোকে মসৃণ করতে ব্যবহার করা যেতে পারে শিরীষ কাগজ। তবে যতটা সম্ভব মসৃণ শিরীষ কাগজ ব্যবহার করা উচিৎ। খুব সাবধানে অনুসরণ করতে হবে পদ্ধতিটি, অন্যথায় তা আরও বেশি আঁচড়ের কারণ হতে পারে।

৪. বেকিং সোডা

একটি পাত্রে ২ ভাগ বেকিং সোডা ও এক ভাগ পানি মিশিয়ে পেস্ট তৈরি করে পরিষ্কার নরম কাপড় দিয়ে আঁচড়ের উপর প্রয়োগ করতে হবে। পরে আরেকটি পরিষ্কার কাপড় দিয়ে পেস্ট মুছে ফেলতে হবে।

৫. বেবি পাউডার

বেকিং সোডার বদলে বেবি পাউডার ব্যবহার করেও স্ক্র্যাচ রিমুভার পেস্ট তৈরি করা যাবে, প্রয়োগ করতে একই পদ্ধতিতে।

৬. ভেজিটেবল ওয়েল

ছোট স্ক্র্যাচের ক্ষেত্রে ব্যবহার করা যাবে ভেজিটেবল ওয়েল। আঁচড়ের উপর এক ফোটা অয়েল নিয়ে মুছে ফেলতে হবে।

৭. ডিম ও পটাশিয়াম অ্যালুমিনিয়ামের মিশ্রণ

সসপ্যানে একটি ডিম ও এক চা চামচ পটাশিয়াম অ্যালুমিনিয়াম নিয়ে ১৫০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় গরম করতে হবে। এরপর এক টুকরো পলেস্টার বা নাইলনের তৈরি কাপড়কে এই মিশ্রণে ভিজিয়ে ওভেনে ৩০০ ডিগ্রি তাপমাত্রায় শুকাতে হবে। ওভেনে শুকানোর ক্ষেত্রে কাপড়টিকে অ্যালুমিনিয়াম ফয়েল পেপারে মুড়িয়ে নিতে হবে। কাপড়টি শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে ডুবিয়ে রাখতে হবে ২০-৩০ সেকেন্ড। উপরোক্ত ধাপগুলো তিনবার অনুসরণের পর কাপড়টিকে ৪৮ ঘণ্টা বাতাসে রেখে শুকিয়ে নিতে। এবার কাপড়টি দাগ তোলার কাজে ব্যবহার করতে হবে।

পদ্ধতিটির একটি ভিডিও টিউটোরিয়াল পাওয়া যাবে ইউটিউবে, জানিয়েছে ম্যাশএবল।

৮. ব্রাসো, সিলভো ও অন্যান্য পলিশ

পলিশ ভেজানো তোয়ালে দিয়ে আঁচড়যুক্ত স্থানটি মুছে নেওয়া যেতে পারে। তবে স্ক্রিনে ব্যবহারের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। কারণ পলিশ স্ক্রিনের কোটিং নষ্ট করে।