উইন্ডোজ পিসি ম্যালওয়্যারমুক্ত রাখতে

প্রযুক্তির এ যুগে ক্রমাগত বাড়ছে কম্পিউটারের ব্যবহার ক্ষেত্র। বলা চলে, মানুষ প্রতিনিয়ত আরও কম্পিউটারনির্ভর হয়ে পড়ছে। কিন্তু সমস্যা হচ্ছে, কম্পিউটার ব্যবহারের সঙ্গে দ্রুতগতিতে বাড়ছে ম্যালওয়্যার আক্রমণও। ম্যালওয়্যার থেকে নিজের উইন্ডোজ পিসিকে রক্ষার বেশ কয়েকটি পথ বাতলেছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2014, 12:02 PM
Updated : 22 June 2014, 12:02 PM

গার্ডিয়ানের প্রতিবেদনের আলোকে চলুন জেনে নেয়া যাক কীভাবে পিসিকে ম্যালওয়্যার মুক্ত রাখা সম্ভব।

আপ টু ডেট রাখুন পিসি

ম্যালওয়্যার আক্রমণ থেকে পিসিকে রক্ষার প্রথম ধাপটিই হচ্ছে পিসিকে আপডেট রাখা। যখন নতুন কোনো ম্যালওয়্যার আসে এবং তা ছড়িয়ে পড়তে থাকে, তখন সেটি যে পথে পিসিতে প্রবেশ করছে তা দ্রুত খুঁজে বের করে সে পথটি বন্ধ করার চেষ্টা করে মাইক্রোসফট এবং অন্যান্য সফটওয়্যার প্রতিষ্ঠানগুলো। সেই অনিরাপদ পথটি নিরাপদ করে আপডেট সংস্করণ নিয়ে আসে প্রতিষ্ঠানগুলো।

আর এ কারণেই গার্ডিয়ান, পিসি’র সফটওয়্যার থেকে শুরু করে উইন্ডোজ পর্য ন্ত আপ টু ডেট রাখার পরামর্শ দিয়েছে। প্রতিমাসের দ্বিতীয় মঙ্গলবার মাইক্রোসফট ম্যালওয়্যার ঠেকাতে ‘প্যাচ’ উন্মুক্ত করে। প্রতিটি প্যাচ পিসির নিরাপত্তা আরও নিশ্চিত করে। আর তাই পরামর্শ হচ্ছে, হয় অটোমেটিক ইনস্টল অপশন চালু রাখুন, নয় নিজেই ইনস্টল করুন এই প্যাচগুলো।

ম্যালওয়্যার ঠেকাতে ফায়ারফক্স এবং গুগল ক্রোম ব্রাউজারও স্বয়ংক্রিয়ভাবে প্যাচ ইনস্টল করে নেয়। কিন্তু পিসির সব সফটওয়্যারে নজর রাখবেন কীভাবে? এক্ষেত্রে পরামর্শ হচ্ছে, Secunia’s Personal Software Inspector (PSI) ইনস্টল করতে। আপনার হয়ে সফটওয়্যারের দিকে নজর রাখবে এই প্রোগ্রামটি।

কোন সফটওয়্যারের আপডেট প্রয়োজন তা আপনাকে জানাবে, আপনার পক্ষ থেকে নিজেই সেটি আপডেট করে নিতে পারবে। আর যদি ম্যানুয়াল আপডেটের প্রয়োজন পড়ে তাও জানাবে আপনাকে। উইন্ডোজের কোনো অংশের আপডেটের প্রয়োজন পড়লে সে বিষয়টিও জানাতে পারদর্শী সফটওয়্যারটি। তবে এ জন্য খানিকটা কষ্ট করতে হবে আপনাকে। পিএসআইয়ের একটি আইকন টাস্কবারের ডান পাশের অংশে থাকবে, আপনাকে শুধু মাউস পয়েন্টারটা আইকনের উপর নিয়ে যেতে হবে এর রুটিন চেকের ফলাফল জানার জন্য। প্রতিদিন এটি না করে সপ্তাহে একবার এ কাজটি করলেও চলবে বলেই জানিয়েছে গার্ডিয়ান।

অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার

এই বছরের জন্য পিসিকে নিরাপদ রাখতে ফ্রি অ্যান্টিভাইরাস অ্যাভাস্ট ২০১৪ ইনস্টল করার পরামর্শ দিয়েছে আইটি এক্সপার্টরা। কারণ এই সফটওয়্যারটি অ্যান্টি-স্পাইওয়্যার এবং অ্যান্টি-রুটকিট নিরাপত্তা ফিচারটি অধিকাংশ ম্যালওয়্যারকেই ঠেকিয়ে দিতে সক্ষম। বিশ্বেও বর্তমানে অ্যান্টিভাইরাসের মধ্যে এটি সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে বলেই জানিয়েছে গার্ডিয়ান। চাইলে ব্যবহার করতে পারেন নর্টন, ম্যাকাফি এবং ক্যাসপারেস্কি অ্যান্টিভাইরাস সফটওয়্যারগুলোও।

তবে আপনি যদি পিসি আপডেট রাখেন এবং ইন্টারনেট সতর্কভাবে ব্যবহার করেন তাহলে শুধু মাইক্রোসফট সিকিউরিটি এসেনশিয়াল বা উইন্ডোজ ডিফেন্ডার দিয়েও পিসিকে ম্যালওয়্যার আক্রমণ থেকে রক্ষা করা সম্ভব।

ভিন্ন পথ হিসেবে ব্যবহার করতে পারেন Malwarebytes Anti-Exploit সফটওয়্যারটি। এটিও সম্পূর্ণ ফ্রি একটি সফটওয়্যার এবং ম্যালওয়্যার ইনস্টল ঠেকাতে কাজ করে।

ক্রস-চেক করুন

কোনো অ্যান্টি-ম্যালওয়্যার সফটওয়্যারই সব ম্যালওয়্যার ঠেকাতে পারেনা। এজন্য আরও দুটি সফটওয়্যার পিসিতে রাখার পরামর্শ দিয়েছেন অভিজ্ঞজনেরা। সফটওয়্যার দুটি হল Malwarebytes Anti-Malware এবং ক্যাসপারেস্কি সিকিউরিটি স্ক্যান। এই সফটওয়্যারগুলো দিয়ে কিছুদিন পরপর পিসি স্ক্যান করার পরামর্শ দিয়েছে গার্ডিয়ান। এক সঙ্গে দুটি অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার চালানো ঠিক নয়। তাই পরামর্শ হচ্ছে, যদি আপনার মনে হয় আপনার পিসি আসলেই ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে আছে তাহলেই শুধু এ কাজটি করুন। এছাড়াও তৃতীয় আরেকটি পথ হিসেবে ব্যবহার করুন HitmanPro। হিটম্যান প্রো আপনার ইউএসবি ড্রাইভে ইনস্টল রাখুন।  আপনার পিসি ম্যালওয়্যার আক্রমণের ফলে যদি অচল হয়ে যায়, তাহলে এই সফটওয়্যারটি দিয়ে পিসি কিকস্টার্ট দেওয়া সম্ভব হবে।