স্যামসাং হটাতে ওয়ান প্লাস ওয়ান!

স্বল্পদামে উচ্চমানের স্মার্টফোন বাজারে নিয়ে এসেছে নতুন স্টার্টআপ প্রতিষ্ঠান ওয়ান প্লাস। তাদের নতুন ফোনটির নাম ওয়ান।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2014, 10:41 AM
Updated : 22 May 2014, 10:41 AM

ফলে ফোনটির নাম দাঁড়িয়ে গেছে ওয়ান প্লাস ওয়ান। অ্যান্ড্রয়েডভিত্তিক নতুন এ স্মার্টফোনটিতে প্রিমিয়াম স্মার্টফোনগুলোর সিগনেচার হার্ডওয়্যার ও সফটওয়্যার ব্যবহার করা হয়েছে। অথচ দাম স্রেফ এক চতুর্থাংশ।

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, স্বল্পদামে মানসম্পন্ন স্মার্টফোন বাজারে আনার মাধ্যমে নতুন এ প্রতিষ্ঠানটি প্রচলিত স্মার্টফোন মূল্যকে পুনর্নির্ধারণ করল।

তবে স্মার্টফোনটি সম্পর্কে এ ধরনের মন্তব্য করার আগে অ্যান্ড্রয়েডভিত্তিক এ স্মার্টফোনটির চুলচেরা বিশ্লেষণও করেছে প্রযুক্তিবিষয়ক সাইটটি। প্রতিবেদনটির আলোকে আমরা জেনে নেব ওয়ান প্লাস ওয়ান স্মার্টফোনটির বৈশিষ্ট্য।

তবে তার আগে সংক্ষেপে একনজর দেখে নেওয়া যাক স্মার্টফোনের মৌলিক বিষয়গুলো--

• মূল্য দুইশ’ ৯৯ ডলার

• ৫.৫-ইঞ্চি, ১৯২০ বাই ১০৮০ ডিসপ্লে

• ১৬ গিগাবাইট স্টোরেজ

• কোয়াড-কোর ২.৫ গিগাহার্টজ প্রসেসরের সঙ্গে তিন গিগাবাইট র্যা ম

• এলটিই, ৮০২.১১এসি ওয়াই-ফাই

সুবিধা

• মূল্য কমাতে মানের উপর প্রভাব ফেলা হয়নি।

• কেনার সঙ্গে সঙ্গেই ব্যবহার সুবিধা দিতে মানসম্মতভাবে কাস্টোমাইজ করা।

অসুবিধা

• আকারে বড়

• সবাই নিজের মতো কাস্টোমাইজ করতে পারবেন না 

ডিসপ্লে

ওয়ান প্লাস ওয়ান স্মার্টফোনে রয়েছে ৫.৫ ইঞ্চিবিশিষ্ট ১৯২০ বাই ১০৮০ ডিসপ্লে। সেটের পুরুত্বও মাত্র ০.৩৫ ইঞ্চি। স্মার্টফোনটির ডিসপ্লের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হচ্ছে এর চমৎকার কালার। প্রতি ইঞ্চিতে পিক্সেল ঘনত্ব রাখা হয়েছে ৪০৪। ডিসপ্লের এসব বৈশিষ্ট্যের ফলে টেক্সট পড়া থেকে শুরু করে, ছবি ও সিনেমা দেখায় ব্যবহারকারীরা উপভোগ করতে পারবেন ‘এক অন্যরকম আনন্দ’। তবে বিল্ট-ইন-ফ্লাশলাইট, অডিও রেকর্ডার ইত্যাদি অপারেটিং সিস্টেম আইকনগুলো হাই-রেজুলিউশনে দেখার মতো করে ডিজাইন করা হয়নি বলেই বিশ্লেষণে জানিয়েছে টেকক্রাঞ্চ।

ডিজাইন

আকৃতির দিক থেকে দেখলে স্মার্টফোনটি গ্যালাক্সি নোট ৩ থেকে সামান্য ছোট। তবে এর লাইন এবং ধরার জন্য রাবার ব্যবহৃত পেছনের প্লাস্টিক ম্যাট ফিনিশ অনেকটাই নেকাস ৫-এর সঙ্গে মেলে। শুধু তাই নয়, সামনের অংশের উপরে ও নিচে কিছুটা মেটাল-লুক লিপ ব্যবহার করায় স্মার্টফোনটির মধ্যে নেক্সাস স্টাইলের ছোঁয়া ফুঁটে উঠেছে বলেই জানিয়েছে টেকক্রাঞ্চ।

স্বল্পদামের মধ্যে ওয়ান প্লাস ওয়ান স্মার্টফোনটি যে সেবা দিয়ে থাকে তার সঙ্গে কোনো তুলনা দেওয়া চলে না এমনটাই উঠে এসেছে বিশ্লেষণে। স্যামসাং গ্যালাক্সি এস৫ এবং এইচটিসি ওয়ান (এম৮)-এর মতো জনপ্রিয় ব্র্যান্ডের স্মার্টফোনগুলোতে যেসব প্রসেসর ও র্যা ম ব্যবহৃত হয়, ঠিক একই প্রসেসর ও র্যা ম ব্যবহার করা হয়েছে ওয়ান প্লাস ওয়ান স্মার্টফোনেও। এমনকি এসব জনপ্রিয় ব্র্যান্ডের স্মার্টফোনগুলোতে যেসব অ্যাপ, গেইমস প্রিলোড করা থাকে, তাও পাবেন এ স্মার্টফোনে।

টেকক্রাঞ্চের তথ্য অনুসারে, পরীক্ষামূলক পর্যায়ে হোমস্ক্রিনের উপরের বারের সেটিংস এবং নোটিফিকেশন প্যানেল নিয়ে কিছু সমস্যা দেখা দিলেও সফটওয়্যার আপডেটের মাধ্যমে তা ঠিক করে নিয়েছিল প্রতিষ্ঠানটি। এছাড়াও সিয়ানোজেন প্রাথমিক ওএস হিসেবে ব্যবহারের ফলে স্মার্টফোনটির সফটওয়্যার আপডেটের জন্য গুগল কিংবা কোনো মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানের উপর নির্ভর করতে হবে না। কার্যক্ষমতা এবং কাস্টোমাইজড ইন্টারফেইসের কারণে স্মার্টফোনটি অন্যান্য জনপ্রিয় অ্যান্ড্রয়েড ডিভাইস থেকেও অনেকটাই উন্নত বলে জানিয়েছে টেকক্রাঞ্চ।

সফটওয়্যার

স্মার্টফোনটি ডাউনলোড করা থিম দিয়ে সাজাতে পারবেন ব্যবহারকারী, শুধু নির্মাতাদের দেওয়া থিমই যে ব্যবহার করতে হবে সে ধরনের কোনো বাধ্যবাধকতা থাকছে না। স্মার্টফোনটিতে লক স্ক্রিন, নোটিফিকেশন/স্ট্যাটাস বার, হোমস্ক্রিন ছাড়াও অনেক কিছুই নিজ ইচ্ছামতো পরিবর্তনের সুযোগ রয়েছে। প্রয়োজনে ফোনটির সেটিংস স্ক্রিন থেকেই জেনে নেওয়া যাবে কোন জিনিসগুলো ব্যবহারকারী পরিবর্তন করতে পারবেন।

অন্যান্য

টেকক্রাঞ্চের বিশ্লেষণ অনুযায়ী, স্মার্টফোনটির ব্যাটারির কার্যক্ষমতা ‘অসাধারণ’। স্মার্টফোনটির ক্যামেরা ক্ষমতা গ্যালাক্সি এস৫ ও আইফোনের ক্যামেরা ক্ষমতার তুলনায় কিছুটা কম হলেও হলেও নেক্সাস ৫-এর ক্যামেরার চেয়ে ফোনটির ক্যামেরা অনেকাংশে উন্নত।

ছোটখাটো প্রযুক্তিগত ত্রুটি সব স্মার্টফোনেই রয়েছে। ওয়ান প্লাস ওয়ান ফোনটিও এর ব্যতিক্রম নয়। তবে জনপ্রিয় ব্র্যান্ডগুলোর হ্যান্ডসেটের মতো একই হার্ডওয়্যার, অপারেটিং সিস্টেম ও সুযোগ সুবিধা দিয়ে সে ব্র্যান্ডগুলোর চেয়েও অনেক কমমূল্যে যে স্মার্টফোন নির্মাণ করা ও বাজারে আনা সম্ভব সেটিই প্রমাণ করে দিল স্টার্টআপ এ প্রতিষ্ঠানটি।