আমেরিকায় কিন্ডল ফায়ার ছাড়িয়ে স্যামসাং

উত্তর আমেরিকায় অ্যামাজনের কিন্ডল ফায়ারকে পেছনে ফেলে এগিয়ে গেছে দক্ষিণ কোরিয়ান ইলেট্রনিক্স জায়ান্ট স্যামসাংয়ের তৈরি ট্যাবলেটগুলো। অনলাইন অ্যাড নেটওয়ার্ক চিকিতার দেওয়া তথ্য অনুযায়ী, উত্তর আমেরিকার বাসিন্দাদের কাছে অ্যান্ড্রয়েড ট্যাবলেটের মধ্যে স্যামসাংয়ের তৈরি ট্যাবলেটগুলোই সবচেয়ে জনপ্রিয়। তবে বরাবরের মতোই শীর্ষে আছে অ্যাপলের আইপ্যাড।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2014, 01:49 PM
Updated : 26 April 2014, 10:35 AM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবলের জানিয়েছে, ইন্টানরেট সার্ফিংয়ের দিক থেকে শীর্ষ ট্যাবলেট অ্যাপলের তৈরি আইপ্যাড। ওয়েব সার্ফিংয়ে ব্যবহৃত ৭৭.২ শতাংশ ট্যাবলেটই অ্যাপলের তৈরি আইপ্যাড। অ্যাপলের থেকে অনেকখানি পিছিয়ে আছে স্যামসাং, মাত্র ৮.৩ শতাংশ। যদিও এক বছর আগে এই হার ছিল ৪.৭ শতাংশ। স্যামসাং এগুলেও পিছিয়েছে অ্যামাজন। পরিসংখ্যানের হিসেবে ওয়েব সার্ফিংয়ে ব্যবহৃত কিন্ডল ফায়ারের শতাংশ ৭.৪ থেকে নেমে এসেছে ৬.১-এ।

চিকিতার নিজেদের গবেষণায় কেবল ব্রাউজার ইউসেজ ডেটাই ব্যবহার করেছে। ফলে বিভিন্ন অ্যাপ থেকে ইন্টারনেট ব্যবহারের হিসেবটা যোগ হয়নি অ্যাড ফার্মটির গবেষণায়। তবে এটাও ঠিক যে, ট্যাবলেটের ব্রাউজার থেকে ওয়েবসার্ফিং সবচেয়ে জনপ্রিয় ‘ট্যাবলেট অ্যাক্টিভিটিজ’গুলোর একটি।

সাম্প্রতিক সময়ে ট্যাবলেট বাজারে স্যামসাংয়ের দখল বেড়েছে বেশখানিকটা। বিভিন্ন দামে, বিভিন্ন ফিচারের একাধিক মডেলের ট্যাবলেট বিক্রির কৌশল স্যামসাংয়ের জন্য যে ইতিবাচ ফলাফল বয়ে আনছে তা আর বলার অপেক্ষা রাখে না।

এদিকে স্যামসাংয়ের পথ অনুসরণ করে সাফল্যের মুখ দেখেছে মাইক্রোসফটও। সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটির উইন্ডোজ ট্যাবলেটগুলোর সংখ্যা ০.৪ শতাংশ থেকে বেড়েছে ১.৬ শতাংশে। বাজারে ইতিবাচক পদচারণা গুগলের নেক্সাস ট্যাবলেটরও।