ইউটিউবে প্রথম ভিডিওর ৮ বছর

‘মি অ্যাট দ্য জু’-- এমনই শিরোনাম ছিল জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবের প্রথম ভিডিওটির। ঠিক ৮ বছর আগে ভিডিওটি পোস্ট করেছিলেন সাইটটির সহপ্রতিষ্ঠাতা জাওয়াদ করিম। ৮ বছরে সেই ভিডিও ইন্টারনেট ব্যবহারকারীরা দেখেছেন ১ কোটি ৪০ লাখেরও বেশিবার আর ইউটিউব পরিণত হয়েছে শীর্ষ ভিডিও শেয়ারিং সাইটে।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2014, 01:21 PM
Updated : 26 April 2014, 10:35 AM

২০০৫ সালের ১৪ ফেব্রুয়ারি ইউটিউব প্রতিষ্ঠা করেন সাবেক পেপাল কর্মী শাদ হার্লি, স্টিভ চেন এবং জাওয়াদ করিম মিলে। আর ১৯ সেকেন্ডর প্রথম ভিডিওটি করিম আপলোড করেন ওই বছরেরই ২৩ এপ্রিল, মার্কিন যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রাত ৮টা ২৭ মিনিটে। ঢাকার স্থানীয় সময় তখন ২৪ এপ্রিল সকাল ৯টা ২৭ মিনিট।

করিমের আপলোড করা ভিডিওটি ছিল স্যান ডিয়েগো চিড়িয়াখানার। চিড়িয়াখানার একপাল হাতি সামনের দাঁড়িয়ে হাতিদের সবচেয়ে ‘কুল’ ব্যাপারটা কী সেটা নিয়ে বেশ ভেবেচিন্তে করিমের মন্তব্য ছিল, “তাদের অনেক লম্বা… হুমমম... শূর আছে।”

প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্যে হার্লি পড়াশোনা করেছেন ইন্ডিয়ানা ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়ায়। চেন আর করিম ছিলেন ইউনিভার্সিটি অফ ইলিনয়ের শিক্ষার্থী। ইউটিউবের সিংহভাগ কন্টেন্ট আপলোড করেন, সাধারণ ইন্টারনেট ব্যবহারারীরাই। তবে সিবিএস আর বিবিসির মতো বিভিন্ন মিডিয়া কর্পোরেশনও আপলোড করে থাকে তাদের নিজস্ব কন্টেন্ট।

ইউটিউবের শুরুটা স্টার্টআপ হিসেবে হলেও, ২০০৬ সালের নভেম্বরে ১৬৫ কোটি ডলারে প্রতিষ্ঠানটিকে কিনে নেয় টেকজায়ান্ট গুগল।