নিউ ইয়র্ক অটো শোর বিলাসবহুল ১২ গাড়ি

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে শুরু হয়েছে ১০ দিনব্যাপী ইন্টারন্যাশনাল অটো শো। এবারের অটো শোতে জ্বালানি সাশ্রয়ী গাড়ির পাশাপাশি বিলাসবহুল গাড়ি প্রদর্শন করছে নির্মাতারা।

ফজলে আজিমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2014, 12:38 PM
Updated : 22 April 2014, 12:38 PM

ইন্টারন্যাশনাল অটো শোর ওয়েবপেইজ থেকে জানা গেছে নিউ ইয়র্কের জ্যাকব জেভিটস সেন্টারে ১৮ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত চলছে এ মেলা। চলুন জেনে নেওয়া যাক প্রদর্শিত বিলাসবহুল ১২টি গাড়ি সম্পর্কে।

বুগাত্তি ভেরন

ফ্রান্সের গাড়ি নির্মাতা বুগাত্তি ভেরন মূলত রেসিং কার তৈরির জন্য বিখ্যাত। এবারের মটর শোতে তাদের প্রদর্শিত একটি গাড়ির দাম ধরা হয়েছে ২৫ লাখ ডলার বা প্রায় ২০ কোটি টাকা। গাড়িটির বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে এটি মাত্র তিন সেকেন্ডেরও কম সময়ে শূন্য থেকে ৬০ মাইল গতি তুলতে পারে। প্রতিবছর ৪০টিরও কম গাড়ি তৈরি করে ফ্রান্সের এ নির্মাতা প্রতিষ্ঠান। স্ট্যান্ডার্ড ভেরনের গতি ঘণ্টায় সর্বোচ্চ ২৫৩ মাইল বা ৪০০ কিলোমিটারেরও বেশি।

কোয়িংসএগ অ্যাগিরা আর

সুইডেনের গাড়ি নির্মাতা কোয়িংসএগ দ্রতগতির স্পোর্টস কার তৈরির জন্য বিখ্যাত। ১৬ এপ্রিল তারা উদযাপন করল বিশ্বের সবচেয়ে বড় মেগা কার তৈরির ২০ বছর পূর্তি। অটো শোতে তাদের প্রদর্শিত ১৩৬০ হর্সপাওয়ারের একটি গাড়ির দাম ছিল ১৬ লাখ ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে ১২ কোটি। চলতি বছরের শেষ নাগাদ নিউ ইয়র্কের বাজারে তারা ওই গাড়ি বিক্রি শুরু করবে। 

পোর্শে ৯১৮ স্পাইডার

হাইব্রিড স্পোর্টস কার নির্মাতা পোর্শে ট্রেড শোতে দেখিয়েছে দ্রুতগতির গাড়ি পোর্শে ৯১৮ স্পাইডার। এটি চলবে ৮৮৭ হর্সপাওয়ারে। ২.৮ সেকেন্ডে এটি শূন্য থেকে ৬০ মাইল গতি তুলতে সক্ষম। এছাড়া বৈদ্যুতিক চার্জে এ গাড়ি ১৮ মাইল পথ চলতে পারে। গাড়িটির দাম আট লাখ ৪৫ হাজার ডলার।

সোলিল অ্যানাডি

ইতালিয়ান এ গাড়ি নির্মাতা ট্রেড শোতে দেখিয়েছে ৬৫১ হর্সপাওয়ারে চালিত গাড়ি সোলিল অ্যানাডি। ৩.২ সেকেন্ডে গাড়িটি শূন্য থেকে ৬০ মাইল গতি তুলতে পারে। গাড়িটির ভেতরে ডেকোরেশনে রয়েছে রোজউডের টাচ, যা সম্পূর্ণ হাতে তৈরি। এ গাড়িটির দাম তিন লাখ ডলার।

অ্যাস্টন মার্টিন ভ্যানকুইশ ভলান্টি

৫৬৫ হর্সপাওয়ারের এ গাড়িটির ইঞ্জিন আরপিএম মিনিটে ৬ হাজার ৭৫০। গাড়িটির ওজন কমাতে ব্যবহার করা হয়েছে কার্বন ফাইবার। গাড়িটির দাম দুই লাখ ৯৭ হাজার ৯৯৫ ডলার।

ল্যান্ড রোভার রেঞ্জ রোভার এলডব্লিওবি

ল্যান্ড রোভার এবারের মটর শোতে দেখিয়েছে ভিন্ন ধরনের গাড়ি। এতে গাড়ির চাকার আয়তন ৭.৮ ইঞ্চি বেড়েছে। এছাড়া গাড়ির সিটগুলো বসানো হয়েছে এক্সিকিউটিভ স্টাইলে। প্রতিটি চেয়ারের সঙ্গে রয়েছে একটি করে টিভি স্ক্রিন। গাড়িটির দাম ধরা হয়েছে এক লাখ ৮৫ হাজার ডলার।

মার্সিডিজ-বেঞ্জ এস-ক্লাস কুপ

৫৭৭ হর্স পাওয়ার এবং টুইন-টরবো ভি৮ ইঞ্জিনের এ গাড়িটির দাম অফিসিয়ালি জানায়নি মার্সিডিজ বেঞ্জ।  তবে, মার্সিডিজের একজন প্রতিনিধি জানান, গাড়িটির দাম হবে এক লাখ ৬০ হাজার ডলার থেকে এক লাখ ৮০ হাজার ডলারের মধ্যে।

মাসিরাতি গ্র্যানটুরিসমো এমসি সেনটিনিয়াল এডিশন রেঞ্জ

ম্যাসিরাটির ৪৭০০ সিসি ভি৮ ইঞ্জিন গাড়িটিকে ১৮৬ মাইল গতিতে চলতে সহায়ক হবে। গাড়িটির দাম এক লাখ ৬০ হাজার ডলার।

বিএমডব্লিও আই৮

৩৬২ হর্স পাওয়ারের হাইব্রিড স্পোর্টস কুপ দেখানো হয়েছে চারটি রংয়ে। রংগুলো হচ্ছে আইওনিক সিলভার, প্রোটোনিক ব্লু, ক্রিস্টাল হোয়াইট এবং সোফিস্টো গ্রে। আই৮ এ ২২ মাইল থেকে ৭৫ মাইল গতি তোলা যাবে। গাড়িটির দাম এক লাখ ৩৫ হাজার ডলার।

স্যালিন ৩০২ ব্লাক লেবেল মাস্ট্যাং

স্টিভ স্যালিন ১৯৮৩ সালে প্রথম হাই পারফরমেন্স গাড়ি নির্মাণ করেন। তার নামানুসারে স্যালিন ম্যানুফেকচারস লিমিটেড তৈরি করছে হাই-পারফরমেন্স গাড়ি। মটর শোতে তারা যে গাড়িটি দেখিয়েছে, তাতে রয়েছে ভি৮ ইঞ্জিন ও এর ক্ষমতা ৬২৫ হর্স পাওয়ার। গাড়িটির দাম এক লাখ ১৪ হাজার ডলার।