চালু হল স্যামসাংয়ের প্রযুক্তি জাদুঘর

৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ দক্ষিণ কোরিয়ার সুওনে ‘স্যামসাং ইনোভেশান মিউজিয়াম’ উদ্বোধন করল ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাং। সুওনে স্যামসাংয়ের ডিজিটাল সিটির মাঝে অবস্থান ১০ হাজার ৯৫০ বর্গ মিটারের জাদুঘরটির।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2014, 12:30 PM
Updated : 22 April 2014, 12:30 PM

প্রযুক্তিবিষয়ক সাইট উবারগিজমো এক প্রতিবেদনে জানিয়েছে, জাদুঘরটি স্যামসাংয়ের প্রতিষ্ঠিত হলেও প্রদর্শনীতে স্থান পেয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান এবং বিজ্ঞানীর ১৫০ যুগান্তকারী আবিষ্কার। এর মধ্যে আছে স্যামসাংয়ের মূল প্রতিদ্বন্দ্বী অ্যাপলের প্রযুক্তিও।

“প্রযুক্তির অগ্রগতি আর স্যামসাং নতুন নতুন প্রযুক্তিপণ্য তৈরির অনুপ্রেরণার উৎস সামনাসামনি দেখার সুযোগ পাবেন জাদুঘরটিতে দর্শনার্থীরা।”-- উদ্বোধনী অনুষ্ঠানে এমনটাই বলেন স্যামসাং সিইও কুওন ওহ-হিউন।

যুগভেদে প্রদর্শনীকে তিনভাগে করা হয়েছে। ‘এজ অফ ইনভেনশানে’ আছে টমাস এডিসন, মাইকেল ফ্যারাডে এবং আলেক্সাজান্ডার গ্রাহাম বেলের আবিষ্কার।

‘এজ অফ ইন্ডাস্ট্রি ইনোভেশান’-এ স্থান পেয়েছে, সেমিকন্ডাক্টর, মোবাইল টেলিকমউনিকেশানআর ডিসপ্লে। আছে প্রথম প্রজন্মের স্মার্টফোনও। এর মধ্যে স্থান পেয়েছে সনি, শার্প, নোকিয়া আর মটোরোলার স্মার্টফোন।

আর শেষ এক্সিবিশনটি হল ‘এজ অফ ক্রিয়েশান’। স্যামসাংয়ের সর্বশেষ প্রযুক্তি আর ডিভাইসগুলো স্থান পেয়েছে এতে। চার দশকেরও বেশি সময় প্রযুক্তিজগতে স্যামসাংয়ের পরিক্রমা তুলে ধরতে আছে ‘স্যামসাং হিস্টরি হল।’