আইটি স্কলারশিপ দিচ্ছে হাইটেক পার্ক

বাংলাদেশের তথ্যপ্রযুক্তিখাতে দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে বৃত্তি প্রদানের উদ্যোগ নিয়েছে হাইটেক পার্ক। স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের অংশ হিসেবে সরকারি প্রতিষ্ঠানটি এই বৃত্তি ঘোষণা করেছে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2014, 12:19 PM
Updated : 22 April 2014, 12:19 PM

উল্লিখিত বৃত্তির আওতায় বিনামূল্যে প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন, অ্যাডভান্স এসইও এবং নেটওয়ার্কিং প্রশিক্ষণের সুযোগ রয়েছে। কোর্সটি সম্পন্ন করার পর দেশীয় বিভিন্ন প্রতিষ্ঠানে রয়েছে জব প্লেসমেন্টর সুযোগসহ অনলাইনে আয়ের নানান সুবিধা। সরকারি খরচে দেশের একাধিক আইসিটি প্রশিক্ষণ কেন্দ্র এসব কর্মশালায় সহায়তা করছে।

হাইটেক পার্কের প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানিয়েছেন, প্রাথমিক পর্যায়ে এই প্রকল্পে ৩ হাজার ব্যক্তি অংশগ্রহণ করার সুযোগ পাবেন। ৭টি আইটি প্রতিষ্ঠানের মাধ্যমে প্রথম প্রকল্পটি আগামী ডিসেম্বরের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশে বসবাসরত যে কোনো বিষয়ে স্নাতক এবং কম্পিউটারের উপর যাদের বেসিক ধারণা রয়েছে, তারা এই বৃত্তির সুযোগ পাবেন। এর আওতায় মেধাবী অথচ আর্থিকভাবে অস্বচ্ছল, নারী এবং ৩০ বছরের নিচে তরুণরা অগ্রাধিকার পাবেন বলে জানিয়েছে হাইটেক পার্ক কর্তৃপক্ষ।

তিন শ্রেণিতে ৩ মাসব্যাপী প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন প্রশিক্ষণে থাকবে ফটোশপ, ইলাস্ট্রেটর, ইন-ডিজাইন, ফ্লাশ অ্যানিমেশন। ২ মাসব্যাপী অ্যাডভান্সড এসইও প্রশিক্ষণে থাকবে কিওয়ার্ড রিসার্চ, কম্পিটিটর অ্যানালাইস, ওয়েবসাইট অপ্টিমাইজেশন, অনলাইন মার্কেটিং, লিংক বিল্ডিং ও কনটেন্ট ডেভেলপমেন্ট। ৩ মাসব্যাপী হার্ডওয়্যার এবং নেটওয়ার্কিং  প্রশিক্ষণে থাকবে সিসিএনএ, লিনাক্স, উইন্ডোজ সার্ভার ২০০৮ ও মাইক্রোটিক সার্ভার।

প্রশিক্ষণ কর্মশালাটি সপ্তাহে তিনদিন তিনঘণ্টা করে অনুষ্ঠিত হবে। আবেদনকারীদের বাছাই পরীক্ষাতে অংশগ্রহণ করতে হবে। আগ্রহীদের এই বৃত্তির জন্য ২৮ এপ্রিলের মধ্যে http://creativeit-inst.com/apply.php ঠিকানায় গিয়ে আবেদন করতে বলা হয়েছে।