পরিত্যাক্ত ড্রোন হবে ‌‌ওয়াই-ফাই হটস্পট

ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রোন হামলার এবং এ বিষয়ক বিতর্ক প্রায় সবারই জানা। আবারও ইরাকের দূরবর্তী সংঘাতপূর্ণ এলাকায় ড্রোন ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। এবার তা মরণাস্ত্র হিসেবে নয়, ‌(আরকিউ-৭) শ্যাডো ড্রোন’ ব্যবহৃত হবে যুক্তরাষ্ট্রের সেনাদের কাছে তথ্য সরবরাহের কাজে।

ফজলে আজিমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2014, 12:55 PM
Updated : 20 April 2014, 12:55 PM

স্কাই নিউজ জানিয়েছে, ওই ড্রোন আগে ইরাকে গোয়েন্দা নজরদারি ও পরিদর্শন মিশনে ব্যবহার করা হত।

পরিকল্পনা মতো কাজ শুরু করেছে যুক্তরাষ্ট্রের ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি(ডারপা)। এতে যুক্তরাষ্ট্রের সেনারা ফোরজি গতিতে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। এছাড়া এ নেটওয়ার্কে প্রতি সেকেন্ডে এক গিগাবাইট ডেটা আদান-প্রদান করা যাবে।

ড্রোনে থাকবে ছোট এন্টেনা, যা দিয়ে দ্রুতগতির ইন্টারনেট সুবিধা পাওয়া যাবে। এছাড়া ড্রোন এত উপর দিয়ে উড়বে, যাতে তা শত্রুর নজর এড়িয়ে চলতে পারে। এ পরিকল্পনার কথা জানালেন ডারপার প্রোগ্রাম ম্যানেজার ডিক রিজওয়ে।

তিনি আরও জানান, এই সফলতা ও নেটওয়ার্কিং ব্যবস্থার জন্য হাই ক্যাপাসিটি লিংক প্রয়োজন হবে। এতে সেলফোন নেটওয়ার্কের মাধ্যমে ফোরজি ইন্টানেট সুবিধা পাওয়া যাবে।

এর আগে মার্চে ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ড্রোন স্যাটেলাইট ব্যবহার করে দূরবর্তী স্থানে ইন্টারনেট সুবিধা দেওয়ার ঘোষণা দিয়েছিলেন।