ব্যক্তিগত সব তথ্যর দাম ৩৫০ ইউরো!

অনলাইনের ব্যক্তিগত তথ্য বিক্রি করে আলোচিত নেদারল্যান্ডসের এক শিক্ষার্থী। তবে, এরই ধারাবহিকতায় ব্যক্তিগত তথ্যের মূল্যায়ন করতে পারে বীমা কোম্পানিগুলো।

ফজলে আজিম, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2014, 01:47 PM
Updated : 19 April 2014, 01:47 PM

১২ এপ্রিল নিলামের মাধ্যমে নিজের ব্যক্তিগত তথ্য বিক্রি করেন শন বাকলেস। বিক্রিত তথ্যের মধ্যে ছিল তার ইমেইল ও সোশাল মিডিয়ায় আলাপচারিতা, ব্যক্তিগত নোট, ইন্টারনেট ব্রাউজিং হিস্টোরি, মেডিকেল রেকর্ড, লোকেশন রেকর্ডসহ আরও অনেক তথ্য। এ জন্য বাকলেস গ্রহণ করেছেন ৩৫০ ইউরো। তার তথ্য নিলামে বিড করে কিনে নেয় টেকনোলজি নিউজ কোম্পানি দ্য নেক্সট ওয়েব।

ম্যাশএবলের মতে, এ ঘটনার মাধ্যমে বাকলেস বোঝালেন অনলাইন ব্যবহারকারীর প্রতিটি তথ্যই গুরুত্বপূর্ণ। স্বাস্থ্য, শিক্ষা ও বিনোদনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠানের জন্য এ তথ্যগুলো খুবই গুরুত্বপূর্ণ। যদিও এর আগে গুগল ও ফেইসবুকের বিরুদ্ধে ব্যবহারকারীর তথ্য বিক্রি নিয়ে মিডিয়ায় গুঞ্জন রটে। তথ্যের মূল্য যে কত এবার তা স্পষ্টভাবে বুঝিয়ে দিলেন এ শিক্ষার্থী।

ম্যাশএবল জানিয়েছে, ইন্টারনেটে নিজের ব্যক্তিগত তথ্য নিলামে বিক্রি করার সুনির্নেষ্ট কোনো জায়গা নেই। তবে, এ তথ্যের মূল্য যে কম নয় তা-ও বলা হয়েছে। এ ধরনের তথ্য স্বাস্থ্যবিষয়ক গবেষণায় কাজে লাগানো যেতে পারে বলে জানানো হয়েছে। ভবিষ্যতে ব্যক্তিগত তথ্য বিক্রির জন্য নতুন কোনো উপায় নিয়ে ও কাজ করার আহ্বান জানানো হয়েছে।

যেমন অ্যাপসের মাধ্যমে ব্যবহারকারীর লাইফস্টাইটল এক্টিভিটি দেখে বীমা কোম্পানিগুলো প্রিমিয়াম কমিয়ে দিতে পারে। এতে দৈনিক ঘুম, শারীরিক ব্যায়াম ও ব্যক্তিগত জীবনযাপনের অন্যান্য গুরুত্বপূর্ণ ‍বিষয়ের প্রতি মানুষের সচেতনতাও বাড়বে।