টাচস্ক্রিন ‘চিনত না’ অ্যান্ড্রয়েড

টেক জায়ান্ট অ্যাপল আইফোন ছাড়ার আগে টাচস্ক্রিন উপযোগী ছিল না গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2014, 11:50 AM
Updated : 16 April 2014, 12:45 PM

টাচস্ক্রিন নয় বরং বাটন কিবোর্ড ব্যবহারের উপযোগী করেই অপারেটিং সিস্টেমটি বানিয়েছিল গুগল। অ্যাপল বনাম স্যামসাংয়ের চলতি পেটেন্ট মামলায় বেরিয়ে এসেছে এই চমকপ্রদ তথ্য।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, অ্যাপল বনাম স্যামসাংয়ের মামলায় প্রকাশ করা হয়েছে বেশ কিছু গোপন দলিল। প্রকাশিত দলিল অনুযায়ী, স্মার্টফোন বাজারে আইফোন অভিষেকের পরই অ্যান্ড্রয়েড টাচস্ক্রিন প্রযুক্তি ব্যবহারের উপযোগী করে তোলে গুগল।   

‘অ্যান্ড্রয়েড প্রজেক্ট সফটওয়্যার ফাংশনাল রিকোয়ারমেন্ট’ শিরোনামে ২০০৬ সালে তৈরি গুগলের ওই দলিলে সরাসরি লেখা ছিল, ‘টাচস্ক্রিন উইল নট বি সাপোর্টেড’। ২০০৬ সালের ওই প্রতিবেদনে অ্যান্ড্রয়েড ওএস ব্যবহারের জন্য প্রয়োজনীয় হার্ডওয়্যার সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছিল গুগল।

এখানে লক্ষ করার বিষয় হচ্ছে অ্যাপল আইফোন উন্মোচন করেছিল ২০০৭ সালে। ২০০৭ সালের জানুয়ারি মাসেই ম্যাকওয়ার্লড কনভেনশানে আইফোন তৈরির ঘোষণা দেন প্রয়াত অ্যাপল গুরু স্টিভ জবস। 

দ্য গার্ডিয়ান জানিয়েছে, আইফোনের সঙ্গে কোনো মিল ছিল না শুরুর দিককার প্রোটোটাইপ অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোর, ছিল বাটনওয়ালা কিবোর্ড। সে সময়ে স্মার্টফোন বাজারে একচ্ছত্র আধিপত্য ছিল ব্ল্যাকবেরির তৈরি স্মার্টফোনগুলোর। আর ব্ল্যাকবেরির স্মার্টফোনগুলোর সঙ্গেই বেশি মিল ছিল অ্যান্ড্রয়েড প্রোটোটাইপগুলো।