ম্যালওয়্যারের খোঁজে গুগলের স্ক্যানিং

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে নতুন পদক্ষেপ নিয়েছে টেক জায়ান্ট গুগল। ম্যালওয়্যারের খোঁজে সকল অ্যান্ড্রয়েড অ্যাপ স্ক্যান করা শুরু করেছে প্রতিষ্ঠানটি।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2014, 11:45 AM
Updated : 11 April 2014, 11:45 AM

বৃহস্পতিবারের ঘোষণা অনুযায়ী, এখন থেকে গুগল অ্যাপ ভেরিফিকেশন সার্ভিসের মাধ্যমে যাচাই করে দেখবে ব্যবহারকারীর ডিভাইসের সবগুলো অ্যাপই।

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, ‘গুগল প্লে’ স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপগুলোও স্ক্যান করবে গুগল। আগে অ্যাপ ভেরিফিকেশান সার্ভিসে কেবল থার্ড পার্টি অ্যাপগুলোই স্ক্যান করত গুগল। তবে এখন থেকে ইনস্টল করার আগে সবগুলো অ্যাপই স্ক্যান করবে গুগল। ইনস্টল করার পরেও অ্যাপগুলো ঠিকভাবে কাজ করছে কি না তার উপরও নজর রাখবে গুগল।

এ ব্যাপারে অ্যান্ড্রয়েড সিকিউরিটি ইঞ্জিনিয়ার রিচ ক্যানিংস এক ব্লগ পোস্টে বলেন, “ক্ষতিকারক অ্যাপ আদতে খুবই বিরল, তাই নতুন সেবার অধীনেও কোনো ধরনের সতর্কবার্তা পাবেন না বেশিরভাগ ব্যবহারকারী। তারপরও কিছু সংখ্যক ব্যবহারকারী তাদের ডিভাইসে সতর্কসংকেত পাবেন বলেই মনে করছি আমরা।

‘বাউন্সার’ নামে ‘গুগল প্লে’ স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপ স্ক্যান করার ব্যবস্থা চালু আছে আগে থেকেই। তবে এই সেবাটি থার্ড পার্টি অ্যাপগুলো স্ক্যান করে না। তাছাড়া গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপ ইনস্টল করার পরেও এটি আর স্ক্যান করে দেখত না অ্যাপগুলো।