৬৪ লাখ গাড়ি ফিরিয়ে নিচ্ছে টয়োটা

পাঁচটি ভিন্ন কারণে টয়োটা আন্তর্জাতিক বাজার থেকে প্রায় ৬৪ লাখ গাড়ি ফিরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে। টয়োটার সাতাশটি মডেলের জন্য এই ঘোষণা দেওয়া হয়েছে।

শাহরিয়ার হাসান পরশবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2014, 03:55 PM
Updated : 10 April 2014, 03:55 PM

প্রযুক্তিসংবাদবিষয়ক সাইট ম্যাশএবলের দেওয়া তথ্যমতে, টয়োটা বিপুল সংখ্যক গাড়ি ফিরিয়ে নেওয়ার আহ্বান করেছে, যার প্রায় ২৪ লাখ বিক্রি হয়েছিল উত্তর আমেরিকায় এবং প্রায় ৩৫ লাখ বিক্রি হয়েছিল বিশ্বব্যাপী। এরমধ্যে রয়েছে ইয়ারিস, করোলা ও র্যাভফোর, পন্টিয়াক ভাইভ, সুবারু ট্রিঝিয়া।

টয়োটার বরাত দিযে ম্যাশএবল জানিয়েছে, আহ্বানকৃত গাড়িগুলোতে স্পাইরাল কেবল এবং স্টিয়ারিংহুইলজনিত সমস্যা হয় যা এয়ারব্যাগের নিয়ন্ত্রণে ক্ষতি করে। এছাড়াও আরও কিছু সমস্যা দেখা যায় যেমন সিট রেইলের অবস্থান, স্টিয়ারিং কলাম, উইন্ডশিল্ড ওয়াইপারের সমস্যা এমনকি ইঞ্জিন থেকে আগুন ধরে যাওয়ার মতো হুমকি রয়েছে। যদিও টয়োটা বলেছে এসব কারণে কোনো সড়ক দুর্ঘটনা কিংবা কেউ আহত হওয়ার মতো ঘটনা ঘটেনি। ঘোষণাটি দেওয়ার পরে টয়োটার শেয়ার প্রায় দুই শতাংশ কমে যায়।

এর প্রায় দুমাস আগে সফটওয়্যারের ত্রুটির কারণে টয়োটা প্রায় ১৯ লাখ প্রিয়াস হাইব্রিড গাড়ি বাজার থেকে ফিরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছিল। ২০১৩ সালের জুন মাসে টয়োটা প্রিয়াস এবং লেক্সাস এইচএস ২৫০ এইচএস মডেলের গাড়ি ফিরিয়ে নেয়। তারও আগে ২০১২ সালে  টয়োটা প্রায় ৭৪ লাখ গাড়ি পুনরায় ফিরিয়ে নেয় জানালার সুইচ সংক্রান্ত সমস্যার কারণে।

এই বছরের মার্চে টয়োটা বিভ্রান্তিকর তথ্য প্রদান এবং গাড়িতে এক্সেলারেশনজনিত সমস্যার কারণে ১২০ কোটি ডলার জরিমানা দিতে রাজি হয়েছিল।