কেবল সৌরলোকে পৃথিবী ঘুরবে প্লেন

আমেরিকার উপকূল ধরে উড়ে বেড়ানো সোলার প্লেনের আরও বড় এবং উন্নত সংস্করণ বের করল নির্মাতারা। সৌরশক্তিতে চলা এই প্লেনের আরও বড় এবং নতুন ডিজাইনের মডেলটির মোড়ক উন্মোচন করা হয় সুইজারল্যান্ডে। নির্মাতাদের মতে এটি আগামী বছরের মধ্যেই পৃথিবীজুড়ে ওড়ার জন্য যাত্রা শুরু করতে পারে।

শাহরিয়ার হাসান পরশবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2014, 03:52 PM
Updated : 10 April 2014, 03:52 PM

নতুন সোলার প্লেনের নামকরণ করা হয় সোলার ইমপাল্স ২। বুধবারে দেখানো নতুন মডেলের ডানার দৈর্ঘ্য এর আগের সংস্করণের তুলনায় আট মিটার বেশি। সোলার ইমপাল্স ২-এর ককপিটেও আনা হয়েছে বেশ পরিবর্তন, সর্বোপরি এর ওজন কমিয়ে উড্ডয়ন কৌশলে উন্নতি ঘটানো হয়েছে।

বিমানটি নিয়ে এর সুইডিশ গবেষক দল মনে করে আগামী বছরের মার্চ মাসের মধ্যেই পাঁচ দিন এবং পাঁচ রাতের জন্য শুধুমাত্র সূর্যতাপ ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করে উড়বে নতুন এই প্লেন। প্লেনটি সারাদিন সৌরতাপ গ্রহণ করবে এবং ব্যাটারিতে জমা করবে রাতে ব্যবহারের জন্য। রাতে ব্যাটারি সংরক্ষণের জন্য এর গতি সীমিত থাকবে।

সোলার ইমপাল্সের পাইলট এবং চেয়ারম্যান বারট্রান্ড পিকার্ড এক সংবাদ সম্মেলনে বলেন, “আমরা আগের মডেলটির তুলনায় দিনে বেশি গতিতে উড়ব।”

তিনি রসিকতা করে বলেন যে, “পৃথিবী প্রদক্ষিণের জন্য এটি খুব সহজ পদ্ধতি না হলেও হয়ত পুনর্ব্যবহারযোগ্য শক্তি ব্যবহারে সচেতনতা সৃষ্টিতে সবচেয়ে দর্শনীয় একটা ব্যাপার হবে।”

আগামী বছরে কয়েকমাসের পৃথিবী প্রদক্ষিণ প্রয়াসের আগে চলমান বছরেই হয়ত বেশ কয়েকটি পরীক্ষামূলক উড্ডয়ন করা হবে সোলার ইম্পালস ২ এর।