আইফোন ৬-এ যেগুলো থাকবে না!

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2014, 01:08 PM
Updated : 25 March 2014, 03:43 AM

বরাবরের মতোই অ্যাপলের ফ্ল্যাগশিপ স্মার্টফোন আইফোন ৬ বাজারে আসার আগেই প্রযুক্তি বাজারে শুরু হয়ে গেছে নানা জল্পনা কল্পনা। স্মার্টফোনটি নিয়ে অ্যাপল ভক্তদের মধ্যে ছড়িয়ে পরেছে নানা গুজব। বিভিন্ন ‘গোপন সূত্রের’ বরাত দিয়ে প্রতিদিনই কেউ না কেউ জানাচ্ছেন নতুন কোনো সম্ভবনার কথা। এর মধ্যে কিছু গুজব হয়ত আসলেও সত্য বলেই প্রমানিত হবে, তবে এর মধ্যে কিছু গুজব এতোটাই ভিত্তিহিন যে বিশ্বাস করা তো দূরে থাকা গুজবগুলো নিয়ে মাথা না ঘামানোই ভালো। আইফোন৬ নিয়ে সম্প্রত েছড়িয়ে পরা এমন কয়েকটি গুজবের খবর জানিয়েছে প্রযুক্তি বিষয়ক সাইট টেকট্রি।

বিল্ট-ইন প্রোজেক্টর: আইফোন প্রজেক্টর! সেই স্মার্টফোনটি নাকি আবার চলবে অ্যাপলের ওএ এক্স অপারেটিং সিস্টেমে! আইফোন এমন ফিচারের থাকবে শুনে লাফিয়ে উঠবেন হয়ত অনেকেই। কিন্তু লাফিয়ে উঠার আগে বাস্তব পরিস্থিতিটা একবার ভেবে নিলেই বরং ভালো হয়।

বিল্ট-ইন প্রোজেক্টার ল্যাম্প থাকলে তুলনামূলক মোটা হবে আইফোনটি, শুধু তাই নয় কমবে ব্যাটারি স্থায়িত্বও। অথচ ব্যবহারের সুবিধার জন্য আইফোন আকারে-ওজনে কিভাবে আরও পাতলা আর হালকা করা যায়, স্মার্টফোনটির ব্যাটারি স্থায়িত্ব বাড়ানো যায় অ্যাপল সেই চেষ্টা করে এসেছে সবসময়ই। তাই বাস্তবতার পরিপ্রেক্ষিতে চিন্তা করলে আইফোন ৬-এ বিল্ট-ইন প্রজেক্টরের উপস্থিতি অসম্ভব তা আর বলার অপেক্ষা রাখে না।

র্যাপ অ্যারাউন্ড স্ক্রিন: আইফোন ‘র্যাপ অ্যারাউন্ড’ স্ক্রিন! মানে স্মার্টফোনটির কেসিংয়ের দুপাশেও দেখা যাবে বিভিন্ন নোটিফিকেশান! শুনতে ‘ইন্টারেস্টিং’ মনে হলেও একেবারেই অবান্তর একটি গুজব এটি। কেসিংয়ের সাইডে ভলিউম বাটনের বদলে স্ক্রিন, বিরক্তির কারণ হয়ে দাঁড়াবে অনেক ব্যবহারকারীর জন্যেই। এছাড়াও কেসিংয়ের চারপাশে গ্লাস ডিসপ্লে থাকলে হুমকির মুখে পরবে স্মার্টফোনটির স্থায়িত্ব। হাত থেকে মোবাইল পরে যাওয়ানতুন কোনো ঘটনা নয়, তবে শখের স্মার্টফোনের ডিসপ্লেটি ভেঙ্গে/ফেটে গেলে তা মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়ায় মুহুর্তেই। কেসিংয়ের চারপাশে ডিসপ্লে থাকলে সেই ডিসপ্লে ভাঙ্গার ঝুঁকি যে কয়েকগুণ বেড়ে যাবে তা আর বলার অপেক্ষা রাখে না। সোজা কথায় বলতে গেলে আইফোনে র্যাপ অ্যারাউন্ড স্ক্রিণ থাকবে এটি কেবলই এক অযৌক্তিক গুজব।

নতুন এ৯ চিপসেট!: একাধিক প্রযুক্তিভিত্তিক সাইটের দাবি এ৯ চিপসেট থাকবে আইফোনে। কিন্তু এই ঘটনা ঘটার সম্ভবনা যে একবারেই কম, তা বলার জন্য খাতা কলম নিয়ে হিসেব ‘ক্যালকুলাস’ কষতে বসে যাবার প্রয়োজন নেই। সোজা যোগ বিয়োগ করলেই হবে!

আইফোন ৫এসে এ৭ চিপসেট ব্যবহার করেছিল অ্যাপল। যেহেতু আইফোন ৫এসের উত্তরসূরি হবে আইফোন ৬, এতে এ৮ চিপসেট ব্যবহার না করে সরাসরি অ্যঅপল কেন এ৯ চিপসেট ব্যবহার করবে এই প্রশ্নটি থেকেই ধারণা করা যায় গুজবটির সত্যতা নিয়ে। 

লেজার কিবোর্ড: আইফোন ৬ নিয়ে সাম্প্রতিক গুজবগুলোর মধ্যে বেশ ‘জনপ্রিয়তা’ পেয়েছে এই গুজবটি। স্মার্টফেঅনটিতে নাকি বিল্ট-ইন ভার্চুয়াল লেজার কিবোর্ড থাকবে। বেশ আকর্ষনীয় ফিচার বৈকি। তবে এটাও বিবেচনায় রাখতে হবে বাজারের আনকোড়া নতুন প্রযক্তি নয় লেজার কিবোর্ড। বেশ ক’বছর ধরে বাজারে উপস্থিতি থাকলেও প্রযুক্তি অনুরাগীদের মধ্যে তেমন একটা সাড়া ফেলতে পারেনি লেজার কিবোর্ড প্রযুক্তি। অনেকের মতেই এই প্রযুক্তিতে টাইপ করা রিতীমতো বিরক্তিকর। অ্যাপল সবসময়ই নতুন এবং ব্যবহার বান্ধব প্রযুক্তি উদ্ভবন এবং বাজারজাতকরণের প্রথা মেনে এসেছে। সেই দৃষ্টিকোণ থেকে ভাবলে আইফোনে ৬-এ লেজার কিবোর্ড থাকার গুজবটিকে যে নাকচ করে দেওয়া যায় তা আর বলার অপেক্ষা রাখেনা।