সূর্যের রংধনু

সূর্যেরও আছে রংধনু, সেই রংধনুতে আছে লাল, সবুজ আর বেগুনির মতো রং। তবে  খালি চোখে দেখা যাবে না ওই রংধনু। দেখতে হবে নাসার সোলার ডায়নামিক্স অবসার্ভেটরিতে (এসডিও) চোখ রেখে।

জায়েদ, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2014, 11:51 AM
Updated : 11 Feb 2014, 11:30 AM

স্কুলে সূর্যের রং সবসময়ই হলুদ শেখানো হলেও, আদতে একাধিক রং ধারণ করতে পারে নক্ষত্রটি। তার প্রমাণ নাসার গোডার্ড স্পেস ফ্লাইট স্টেশন থেকে প্রকাশিত ছবিটি। এসডিওর অ্যাটমোস্ফিয়ারিক ইমেজিং অ্যাসেমব্লি প্রযুক্তি ব্যবহার করে খালি চোখের কাছে অদৃশ্য আলোর তরঙ্গের ছবি তুলেছেন বিজ্ঞানীরা। যাতে ফুটে উঠেছে লাল সবুজ আর বেগুনি রংয়ের একাধিক শেইডের সূর্য।

‘ছবিটিতে ফুটে ওঠা প্রতিটি রং আদতে ভিন্ন ভিন্ন অতি বেগুনি রশ্মির তরঙ্গ’ এমনটাই বলেছেন হেলিওপোলিস অ্যাট নাসা গোর্ডার্ডের অ্যাসোসিয়েপ ডিরেক্টর অ্যালেক্স ইয়াং।

ইয়াং আরও বলেন, ‘আলোর ভিন্ন ভিন্ন ওয়েভলেন্থগুলো আসছে ভিন্ন ভিন্ন তাপমাত্রার বস্তু থেকে। প্রতিটি রং সূর্যের ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য তুলে ধরেছে। ছবির একদম বামের রংদুটো তুলে ধরেছে সূর্যের চৌম্বকক্ষেত্র, আর মাঝের মেঘের মতো দেখতে জায়গাগুলো আসলে সূর্যের বুকের গর্তগুলো।’

এর আগেও একাধিকবার সূর্য পৃষ্ঠের ছবি তুলেছেন বিজ্ঞানীরা। তবে ওই ছবিগুলোতে কেবল আলোর একটি তরঙ্গের উপস্থিতিই থাকত। ওই অবস্থা পুরোপুরি পাল্টে দিয়েছে এসডিও। একসঙ্গে আলেঅর ১০টি তরঙ্গের ছবি তুলতে পারে এটি।