বিকল্প সৌরশক্তির ১১ প্রকল্প

সারাবিশ্বে এখনও প্রায় ১৫০ কোটি মানুষ বিদ্যুতের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। তবে সম্প্রতি প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, শক্তির নানা প্রাকৃতিক উৎসকে কাজে লাগিয়ে বিভিন্ন অসাধারণ প্রকল্প তৈরি করা হয়েছে এবং সেসব ব্যবহার করে অনেকেই প্রতিনিয়ত নিজেদের সমস্যার সমাধান করতে পারছেন। চলুন ওই প্রতিবেদনের আলোকে জেনে নেই সে ১১টি প্রকল্পের কথা, যা মানুষের শক্তিসংক্রান্ত সমস্যার ঘাটতি কিছুটা হলেও দূর করতে সাহায্য করছে--

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2014, 12:59 PM
Updated : 16 Jan 2014, 01:03 PM

১. এলিওডোমেস্টিকো সোলার স্টিল

এ প্রকল্পের মাধ্যমে সৌরশক্তিকে কাজে লাগিয়ে লবণাক্ত পানিকে খাওয়ার পানির উপযোগী করে তোলা হয়। এ প্রক্রিয়ায় একটি চুলা ধরনের জিনিস থাকে, যাতে বেশকিছু ছিদ্র রয়েছে এবং চুলার ঠিক উপরে একটি পাত্র ঢাকা অবস্থায় থাকে। জিনিসটিতে লবণাক্ত পানি সকালে রেখে আসলে সারাদিনের সৌরতাপে তা থেকে লবণ আলাদা হয়ে খাওয়ার উপযোগী পানি জমা হয় চুলার উপরে রাখা পাত্রে। বাষ্পাকারে জমা হলেও বের হওয়ার পথ না থাকায় তা ঠাণ্ডা হয়ে তরলপানিতে রূপান্তরিত হয়। এভাবে এর সাহায্যে প্রতিদিন পাঁচ লিটার পানি সংগ্রহ করা যায়।

২. লুমিনএইড লাইট

আলোর সমস্যাকে হার মানানোর জন্য সৌরশক্তিকে ব্যবহার করে তৈরি করা আরেকটি অসাধারণ প্রকল্প। এ প্রকল্পে লিথিয়াম-পলিমার আয়নের একটি ব্যাটারিসমৃদ্ধ যন্ত্র থাকে। যন্ত্রে এ ব্যাটারিটিকেই ব্যবহার করা হয়েছে তার। কারণ হচ্ছে এটি শক্তি সংগ্রহ এবং সংরক্ষণের জন্য সবচেয়ে উপোযোগী। একবার এ ব্যাটারিটি পরিপূর্ণ চার্জ দেওয়া হলে তা চার মাস সে চার্জ ধরে রাখতে পারে। ব্যাটারিসমৃদ্ধ এ আলোক যন্ত্রটির ওজন ৮৫ গ্রাম এবং লম্বায় ১২.৫ ইঞ্চি এবং ৮.৫ ইঞ্চি চওড়া।

যন্ত্রটি সৌরশক্তিতে ছয় থেকে সাত ঘণ্টা চার্জ  করে নিলেই ১৬ ঘণ্টার জন্য এলইডি আলোর সুবিধা পাওয়া যায়। এটি পানিরোধক এবং পানিতে ভাসতে পারে এমনভাবেই বানানো হয়েছে।

৩. গ্রিনলাইট প্ল্যানেট সান কিং

সান কিং প্রো’তে ব্যবহার করা হয়েছে লিথিয়াম ফেরো-ফসফেট (এলএফপি) ব্যাটারি। এটি সূর্যের আলো ব্যবহার করে চার্জ করে নিলে তা দিয়ে পরবর্তীতে মোবাইল চার্জ করা ও আলো জ্বালানো সম্ভব। এ প্রকল্পে ব্যবহৃত ব্যাটারিটি লিথিয়াম-আয়ন ব্যাটারির চেয়েও শক্তিশালী।

৪. কৃত্রিম পাতা

অভিজ্ঞ বায়োকেমিস্ট ড্যানিয়েল নসেরা প্রায় এক দশক ধরে এমন কৃত্রিম পাতা তৈরির চেষ্টা করেছেন, যা সূর্যালোক এবং পানি থেকে আসল পাতার মতোই শক্তি সংরক্ষণ করতে পারবে। এ কৃত্রিম পাতাটি প্রধানত হবে সিলিকনের চাকতি। অবশেষে সে কৃত্রিম পাতা প্রস্তুত হয়েছে এবং এটি সিকি গ্যালন পানির মধ্যে ২৪ ঘণ্টা রাখলে একশ’ ওয়াট শক্তি সরবরাহ করতে পারে। এটি ময়লা পানিতেও কাজ করে বলে প্রতিবেদনে জানিয়েছে ম্যাশএবল।

৫.প্যানাসনিক সোলার এলইডি লণ্ঠন

প্যানাসনিক কর্পোরেশন নিয়ে এসেছে সোলার এলইডি লণ্ঠন। সৌরশক্তিতে চার্জ করে নিলেই এটি একই সঙ্গে আলো প্রদান এবং মোবাইল চার্জের  কাজ করতে পারবে। এটি বহনযোগ্য বলে হাসপাতাল, স্কুল, দোকান যে কোনো জায়গায় ব্যবহার করা সম্ভব।

৬. সানস্যালুটার

এটি এমন একটি যন্ত্র যা সূর্যকে অনুসরণে সোলার প্যানেলকে সাহায্য করে। এতে করে স্বাভাবিকের চেয়ে ৪০ শতাংশ বেশি বিদ্যুৎ উৎপাদিত হয়। এ ছাড়াও এটি পানি ফিল্টার করতে পারে।

৭. পোর্টেবল লাইট প্রজেক্ট

পোর্টেবল লাইট প্রকল্পের পোর্টেবল লাইট কিটে কাপড়ের প্রতিফলক, নমনীয় ফোটোভোলটাইক বস্ত, ইউএসবি ২.০ পোর্টের একটি ব্যাটারি কেস এবং উচ্চক্ষমতার এলইডি লাইট রয়েছে। দিনে কিটটি কাপড়ের প্রতিফলকের সাহায্যে শক্তি সংগ্রহ করে। ছয় ঘণ্টার সৌর চার্জেই এর ব্যাটারি সম্পূর্ণ চার্জ হয়ে যায়। পরবর্তীতে সঞ্চিত শক্তি দিয়ে কিটটির সাহায্যে ইউএসবি পোর্টের মাধ্যমে মোবাইল ফোন চার্জ করা সম্ভব। এ ছাড়াও ব্যাটারির পূর্ণ চার্জে কিটটির এলইডি লাইট বিশ ঘন্টা আলো দিতে সক্ষম।

৮. ডি.লাইট এস২০

পরিপূর্ণ চার্জে এস২০ টানা আট ঘন্টা আলো প্রদানে সক্ষম। এটি ৩৬০-ডিগ্রি কোণ থেকে আলে দেয় যাতে করে আলোটি ছড়িয়ে যায় এবং সে আলোতে কাজ করা সম্ভব হয়। সোলার প্যানেলের মাধ্যমে এ যন্ত্রটি চার্জ করা যায়। এছাড়াও নোকিয়ার এসি চার্জার দিয়ে বা ইউএসবি কেবলের মাধ্যমেও এটি চার্জ করা সম্ভব।

৯. রেডিসেট পাওয়ার সিস্টেম

রেডিসেট পাওয়ার সিস্টেম শুধু সোলার চার্জারই নয়, এটি নবায়নযোগ্য এনার্জি সিস্টেম যা সোলার প্যানেল, বাইসাইকেল জেনারেটর, গ্রিড ইলেকট্রিসিটি ইত্যাদি থেকে চার্জ করা সম্ভব। পরবর্তীতে এটির ব্যাটারি চার্জকে কাজে লাগিয়ে আলো থেকে শুরু করে ছোটখাটো ইলেকট্রনিক যন্ত্র চার্জ দেওয়াও সম্ভব।

১০. সানওয়াটার

সোলার প্যানেলের মাধ্যমে সৌরশক্তি সংগ্রহ করে তা দিয়ে পাম্পের মাধ্যমে চাষের প্রয়োজনে জমিতে পানি দেওয়ার প্রকল্পটিই হচ্ছে সানওয়াটার। এতে করে যেমন বিদ্যুতবিহীন এলাকায় চাষের জন্য পানি সরবরাহ করাটা সহজ। অন্যদিকে ঠিক তেমনই খুব কম খরচে প্রাকৃতিক শক্তি ব্যবহার করেই ফসল উৎপাদনে সহযোগিতা করা সম্ভব।

১১. গ্র্যাভিটিলাইট

গ্র্যাভিটিলাইট এমন একটি যন্ত্র যা মধ্যাকর্ষণ থেকে শক্তি সংগ্রহ করে। মাত্র তিন সেকেন্ডের জন্য এর দণ্ডটি উঠালে যন্ত্রটি পঁচিশ মিনিট আলো দেওয়ার মতো শক্তি সঞ্চয় করতে পারে। কোনো প্রকার খরচ ছাড়াই এটি বার বার ব্যবহার করা যাবে এমনটাই জানিয়েছে এর নির্মাতা প্রতিষ্ঠান।