ছোট ক্যামেরার বিদায়ের বছর

২০১৩ সালকে বলা চলে ছোট পয়েন্ট অ্যান্ড শুট ক্যামেরার গুরুত্বহ্রাসের বছর। কারণ, ছোট ক্যামেরাগুলোর কোনো সীমাবদ্ধতা নয়, বরং মোবাইল ফোনেই ওই মানের ক্যামেরা চলে আসা। অপর দিকে লোকজনের আগ্রহ বেড়েছে ডিএসএলআর ক্যামেরার দিকে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2014, 10:34 AM
Updated : 12 Jan 2014, 10:34 AM

এক প্রতিবেদনে টাইমস অফ ইন্ডিয়ার বরাত দিয়ে প্রযুক্তিবিষয়ক সাইট টেকট্রি জানিয়েছে, ২০১১ সালে পার্শ্ববর্তী দেশ ভারতে ডিজিটাল অটোফোকাস ক্যামেরার বিক্রির পরিমাণ ছিল ৮০ শতাংশ। কিন্ত ২০১৩ সালে তা হ্রাস পেয়েছে ৩০ শতাংশ এবং উৎপাদনকারীরা আশংকা করছেন এ বছর এর বিক্রির পরিমাণ আরও ১৫ থেকে ২০ শতাংশ হ্রাস পাবে।

ক্যামেরা হিসেবে যদিও ডিএসএলআরের তুলনা হয়না তবুও অনেকেই ভেবে থাকেন ডিএসএলআর ক্যামেরা হলেই তা দিয়ে সুন্দর ছবি তোলা সম্ভব এবং এজন্যই তারা এটি কিনে থাকেন। একদিক দিয়ে বিচার করলে বিষয়টি ঠিক। কারণ ডিএসএলআরে যেসব সুবিধা থাকে তা দিয়ে সুন্দরভাবে ছবি ফুঁটিয়ে তোলা সম্ভব। কিন্ত অন্যদিক থেকে চিন্তা করলে এক্ষেত্রে যিনি ছবি তুলছেন তার ‘পারদর্শীতা’ যথেষ্টই গুরুত্বপূর্ণ বিষয়। আর তাই ডিএসএলআর দিয়ে ছবি তুললেই যে তা সুন্দর হবে এ ধারণাটিকে সম্পূর্ণরূপে ঠিক বলা চলে না।

এবার আসা যাক পয়েন্ট অ্যান্ড শুট ডিজিটাল অটোফোকাস ক্যামেরাগুলোর বিষয়ে। বলা হচ্ছে- এ ক্যামেরাগুলোর বিক্রির পরিমাণ কমছে বলে যে এগুলোর উৎপাদন বন্ধ হয়ে যাবে তা-ও নয়। অনেকেই এখনও এ ক্যামেরাগুলোকে প্রাধান্য দিয়ে থাকেন, কারণ হালকা বলে ভ্রমনের সময় এ ক্যামেরা সহজেই বহন করা যায়। আর তা ছাড়াও এ ক্যামেরাগুলোর মানও, খারাপ নয়। নতুনদের বা শৌখিনদের জন্য এটি আদর্শ ক্যামেরা।

তবে টেকট্রির তথ্য অনুযায়ী, ২০১৪ সালে বিক্রির দিক থেকে ডিএসএলআর ক্যামেরাই এগিয়ে থাকবে।