হাজার কোটিতে অ্যাপল অ্যাপ বাণিজ্য

গত বছর ডিসেম্বরে শুধু অ্যাপ্লিকেশন বিক্রি থেকে টেক জায়ান্ট অ্যাপলের আয় ছিল ১০০ কোটি মার্কিন ডলার। প্রতিষ্ঠানটির গত বছরের আয় সম্পর্কে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান প্রকাশিত প্রতিবেদনে প্রতিষ্ঠানটির আয়ের বিস্তারিত জানা গেছে।

ফজলে আজিমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2014, 11:47 AM
Updated : 8 Jan 2014, 11:47 AM

গেল বছরে অ্যাপলের অ্যাপ ডেভেলপারদের আয় ছিল চোখ কপালে ওঠার মতো। অ্যাপস্টোর চালু করার পর থেকে মোট এক হাজার ৫০০ কোটি ডলার আয় করেছেন অ্যাপলের ডেভেলপাররা। অথচ ২০১২ সাল পর্যন্ত সাড়ে পাঁচ বছরে ডেভেলপাররা পেয়েছেন মোট ৭০০ কোটি ডলার। সেই হিসেবে এক বছরে অ্যাপ নির্মাতারা আয় করেছেন দ্বিগুণ।

২০১৩ সালে অ্যাপল দুই লাখ ২৫ হাজার নতুন অ্যাপস অবমুক্ত করে আইওএস ডিভাইসের জন্য।

২০১২ সালের শেষ পর্যন্ত অ্যাপ স্টোরে অ্যাপসের সংখ্যা ছিল সাত লাখ ৭৫ হাজার।

গার্ডিয়ান জানিয়েছে, আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীরা ২০১৩ সালে এক হাজার কোটি ডলার খরচ করেছেন শুধু অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য। সেই হিসেবে অ্যাপস থেকে গড়ে অ্যাপলের দিনপ্রতি আয় হয় তিন কোটি ২৩ লাখ ডলার।

অ্যাপস বিক্রির কমিশন ও নিজেদের অ্যাপসের আয় মিলিযে গত সাড়ে পাঁচ বছরে অ্যাপল দুই হাজার একশ’ ৪০ কোটি ডলার আয় করে শুধু এই সেক্টর থেকে।

এক বিবৃতিতে অ্যাপল জানিয়েছিল, ২০১২ সালে আইওএস ডিভাইস থেকে দুই হাজার কোটি অ্যাপস ডাউনলোড করা হয়েছে। তবে অ্যাপস কিনতে ক্রেতারা কী পরিমাণ অর্থ খরচ করেছে তা অ্যাপল ওই বিবৃতিতে জানায়নি।

এদিকে ২০১২ সাল থেকে ২০১৩ সালের ডিসেম্বর পর্যন্ত অ্যাপস ডাউনলোড শতকরা ৫০ ভাগ বেড়ে ২০০ কোটি থেকে ৩০০ কোটিতে দাঁড়িয়েছে।