মস্তিষ্কের ক্ষতি করে কীটনাশক

মস্তিষ্কের স্নায়ুতন্ত্র গঠনে প্রতিবন্ধকতা সৃষ্টি করে কৃত্রিম কীটনাশক। মানবমস্তিষ্কের উপর বিরুপ প্রভাব বিস্তারকারী এমন দুটি নিওনিকোটিনয়েড কীটনাশক চিহ্নিত করেছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইউ)। কীটনাশকগুলোর নেতিবাচক প্রভাব এবং তার নিরাময় সম্পর্কে প্রয়োজনীয় গবেষণার জন্য এর ব্যবহারের উপর কঠোর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পরামর্শ দিয়েছে ইউরোপিয়ান ফুড সেফটি অথোরিটি (ইএফএসএ)।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2013, 12:41 PM
Updated : 24 Dec 2013, 12:43 PM

বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে, এপ্রিল মাসে মৌমাছি এবং ইঁদুরের উপর একটি নিওনিকোটিনয়েড কীটনাশকের নেতিবাচক প্রভাবের আবিষ্কারের পর সেটি ইউরোপে নিষিদ্ধ করেছে ইউরোপিয়ান ইউনিয়ন। নিওনিকোটিনয়েড হচ্ছে কৃত্রিমভাবে উৎপাদিত কীটনাশক যা ফসলের পুরোটাই কীটপতঙ্গের জন্য বিষাক্ত করে ফেলে।

এক সাম্প্রতিক বিবৃতিতে দুই ধরনের নিওনিকোটিনয়েড, ইমিডাক্লোপ্রিড এবং এইসটামিপ্রিড কীটনাশকের ব্যবহার নিয়ে সতর্ক করে দিয়েছে ইএফএসএ। এই কীটনাশকগুলো মানব দেহের উপর ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে আশংকার কথা জানিয়েছে সংস্থাটি। কীটনাশকগুলো মানবমস্তিষ্কের স্নায়ুতন্ত্র গঠনে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে, একাধিক গবেষণায় এমন তথ্য বেরিয়ে আসায় এই পদক্ষেপ নিয়েছে সংস্থাটি।

মানবশরীরের জন্য কম ক্ষতিকারক বলে পরিচিতি ছিল এই কীটনাশকগুলোর। গত দুই দশকে এ কারণেই বিশ্বব্যাপী জনপ্রিয়তা পেয়েছে নিওনিকোটিনয়েড কীটনাশক। তবে ইউয়ের সাম্প্রতিক প্রতিবেদন ফসলের মাঠে কীটনাশকের ব্যবহার নিয়ে নতুন উদ্বেগের জন্ম দিয়েছে।