ম্যাক ওএস এক্স নিয়ে বিটকয়েন মাইনিং গুজব

গুজব ছড়িয়েছে যে, টেক জায়ান্ট অ্যাপলের ম্যাক ওএস এক্স-এ একটি বিটকয়েন মাইনিং সফটওয়্যার গোপনে ইন্সটল করা আছে এবং ম্যাক ওএস এক্স ব্যবহারকারীরা যদি নির্দিষ্ট নির্দেশনা অনুসরণ করে কম্পিউটারটি মাইনিং-এর জন্য ব্যবহার করে তাহলে বিটকয়েন পেতে সুবিধা হবে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2013, 11:58 AM
Updated : 17 Dec 2013, 11:58 AM

কিন্তু সমস্যা হচ্ছে নির্দেশনাটিতে যে কমান্ড ব্যবহার করার কথা বলা আছে সে কমান্ড ব্যবহার করলে সম্পূর্ণ কম্পিউটারটির সিস্টেমই মুছে যাবে।

এক প্রতিবেদনে মার্কিন সাময়িকী ফোর্বস জানিয়েছে, অ্যাপলের ম্যাক ওএস এক্স-এ কোনো গোপন বিটকয়েন মাইনিং সফটওয়্যার নেই।

২০০৯ সাল থেকে ম্যাকে এ মাইনিং সফটওয়্যার রয়েছে এমনটাই দাবি করছে ৪চ্যানার্স। তাদের নির্দেশনা অনুযায়ী এ বিষয়টির সমাধান করতে হলে ব্যবহারকারীদের টার্মিনাল কমান্ড লাইন ওপেন করে sudo rm -rf/* কমান্ডটি টাইপ করতে হবে।

কিন্তু বাস্তবে এটি ইউনিক্স বেসড একটি কমান্ড এবং ম্যাক ওএসএক্স ইউনিক্স বেসড অপারেটিং সিস্টেম। আলোচিত ওই কমান্ডটি কোনো ইউনিক্স সিস্টেমে টাইপ করলে তা কম্পিউটারটিকে নির্দেশ দেবে তার সব ফাইল এবং ফোল্ডার ডিলিট করে ফেলতে। ফলে, কেউ যদি ম্যাক কম্পিউটারে ওই কমান্ড ব্যবহার করেন তাহলে তার সব সংরক্ষিত ডেটা মুছে যাবে।

এর আগেও এ রকম অনেক ঘটনার ফলে অনেক কম্পিউটার ক্ষতিগ্রস্ত হয়েছে। এ প্রসঙ্গে ফোর্বস তাদের প্রতিবেদনে পরামর্শ দিয়েছে, ইন্টারনেটে প্রকাশিত নির্ভরযোগ্য নয় এমন নির্দেশনা এড়িয়ে চলতে এবং নির্দেশনা সম্পর্কে জানার আগ্রহ থাকলে প্রতিষ্ঠানের দেওয়া ম্যানুয়েলটি পড়ে দেখতে।