বিক্রি বাড়লেও প্রবৃদ্ধি কমেছে ফেইসবুকের

সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেইসবুকের প্রতিষ্ঠাতা ও চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) মার্ক জাকারবার্গ জানিয়েছেন, গত বছরের তৃতীয় প্রান্তিকের চেয়ে চতুর্থ প্রান্তিকে বিজ্ঞাপনী রাজস্ব বেড়েছে ১৪ ভাগ। খবর জানিয়েছে সিএনএন।

প্রযুক্তি ডেস্কফজলে আজিম, প্রদায়ক, , বিডিনিউজটোয়েন্টিফোরডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2013, 08:04 AM
Updated : 31 Jan 2013, 08:05 AM

ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানিয়েছে, মোবাইল ফোনে বিভিন্ন সেবা বিক্রির প্রবৃদ্ধি গত বছরের তুলনায় কমায় শেয়ারের দামও কমছে ফেইসবুকের। তবে জাকারবার্গ জানিয়েছেন, ফেইসবুকে নিত্যনতুন সংযোজনে সাইটটির জনপ্রিয়তা বাড়ছে। ইতোমধ্যে যুক্ত হয়েছে গিফট এবং গ্রাফ সার্চ নামের নতুন দু’টি সেবা।

বিশেষ দিবসে বন্ধুকে শুভেচ্ছা জানাতে ফেইসবুক চালু করছে গিফট অপশন। এছাড়া গ্রাফ সার্চে পরিচিত কোন স্থান বা ব্যক্তির অভিজ্ঞতা সম্পর্কে জানার সুযোগ রয়েছে। যেমন কোন বন্ধুর ২০০৪ সালের আগের ছবি দেখতে চাইলে, সে তথ্য প্রদর্শন করবে ফেইসবুক। এসব সুবিধা ছাড়াও কোম্পানির বিক্রি বাড়ার ক্ষেত্রে মোবাইল ও ট্যাবলেট ডিভাইসের ভূমিকাও কম নয়।

শেষ প্রান্তিকের ১১০ কোটি ডলার থেকে ফেইসবুকের বিভিন্ন পণ্য ও সেবা বিক্রি উন্নীত হয়েছে ১৬০ কোটি ডলারে। বিক্রি বাড়লেও ২০১৩ সালের পরিচালনা ব্যয় গতবছরের তুলনায় ৫০ ভাগ বাড়বে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটির প্রধান অর্থ কর্মকর্তা ডেভিড ইবার্সম্যান।

২০১২ সালে ফেইসবুক শতকোটি ব্যবহারকারীর মাইলফলক অতিক্রম করে। এর মধ্যে ৬৮ কোটি ব্যবহারী সাইটটিকে ভিজিট করে মোবাইল ফোন ও ট্যাবলেট ডিভাইস থেকে, যা প্রতিষ্ঠানটির আয়ের অন্যতম উৎস।