ট্রাম্প-এর টুইট কেন থাকলো? ব্যাখ্যায় টুইটার

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর এক টুইটকে ‘যুদ্ধ ঘোষণা’ হিসেবে আখ্যা দিয়েছে উত্তর কোরিয়ার সরকার। এই টুইট সরানো হলো কিনা তা নিয়েও শুরু হয় আলোচনা। টুইট কেন সরানো হয়নি আর কেন তা টুইটারের শর্তাবলী লঙ্ঘন করেছে বলে ধারণা করা হচ্ছে না তা নিয়ে ব্যাখ্যা দিয়েছে মাইক্রোব্লগিং সাইটটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2017, 03:13 PM
Updated : 26 Sept 2017, 03:13 PM

বিতর্কিত ওই টুইটে ট্রাম্প সরাসরি উত্তর কোরিয়াকে ধ্বংসের হুমকি দিয়েছেন বলেই ধারণা করা হচ্ছে, এমনটাই উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। অনেকের দাবি, এই টুইট টুইটারের শর্তাবলী লঙ্ঘন করে আর এটি সরানো উচিৎ।

অন্যদিকে টুইটারের দাবি, এই টুইট অনলাইনে রাখা হয়েছে কারণ এটি ‘সংবাদযোগ্য’। 

ট্রাম্প তার টুইটে বলেছিলেন, “জাতিসংঘে উত্তর কোরিয়া পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য মাত্র শুনলাম। তিনি যদি বারবার লিটল রকেট ম্যান নিয়ে বলতে থাকেন, তাহলে তারা খুব বেশি দিন থাকবেন না।”

টুইটারের পক্ষ থেকে বলা হয়, “আপনাদের মধ্যে কেউ কেউ জিজ্ঞাসা করছেন আমরা কেন এই টুইট সরাইনি। আমরা সব অ্যাকাউন্টকে একই নীতিমালার আওতায় রাখি আর কোনো টুইট আমাদের নীতিমালা লঙ্ঘন করছে কিনা তা কিছু বিষয়ের উপর ভিত্তি করে যাচাই করি।”

“‘সংবাদযোগ্যতা’ আর কোনো টুইট মানুষের আগ্রহের বিষয় কিনা তাও একটি বিবেচনার বিষয়। এটি অনেকদিন ধরেই আমাদের অভ্যন্তরীণ নীতিমালার অংশ আর আমরা শীঘ্রই আমাদের প্রকাশ্য নীতিমালায়ও এটি আপডেট করব।”

টুইটারের বর্তমান নীতিমালায় বলা হয়েছে, “ব্যবহারকারীরা সহিংসতার হুমকি বা প্রচারণা চালাতে পারবে না, এ ক্ষেত্রে হুমকি দেওয়া ও সন্ত্রাসবাদ প্রচারণার বিষয়টিও রয়েছে।

উত্তর কোরিয়ার পক্ষ থেকে ট্রাম্প-এর টুইটকে ‘যুদ্ধ ঘোষণা’ হিসেবে আখ্যা দেওয়া হলেও, হোয়াইট হাউস এ দাবি অস্বীকার করেছে।