দ্রুতগতির নেটওয়ার্ক প্রযুক্তি নেই নতুন আইফোনে

দ্রুতগতির ওয়্যারলেস নেটওয়ার্ক প্রযুক্তি সমর্থন করেনা অ্যাপলের নতুন আইফোনগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2017, 11:57 AM
Updated : 25 Sept 2017, 11:57 AM

ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর তৈরি গিগাবিট এলটিই নামের নেটওয়ার্র প্রযুক্তি ব্যবহার করে থাকে কিছু সংখ্যক অ্যান্ড্রয়েড ডিভাইস। ফলে এই নেটওয়ার্কের আওতায় দ্রুতগতিতে ইন্টারনেট ব্যবহার করা যায় অ্যান্ড্রয়েড ডিভাইসে।

নতুন আইফোন ৮, ৮ প্লাস ও আইফোন X-এ এই প্রযুক্তি না থাকায় দ্রুততমগতির নেটওয়ার্কে ডিভাইসগুলো ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে পুরো সুবিধা নিতে পারেনা বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

এই ডিভাইসগুলো গিগাবিট এলটিই  নেটওয়ার্কের অধীনে কাজ করতে পারে না। কিন্তু কিছু প্রিমিয়াম অ্যান্ড্রয়েড স্মার্টফোনের এই দ্রুত গতির নেটওয়ার্কে কাজ করার ক্ষমতা রয়েছে বলে শনিবার প্রযুক্তি সাইট সিনেট-এর প্রতিবেদনেও উল্লেখ করা হয়েছে।

স্যামসাং গ্যালাক্সি এস৮, গ্যালাক্সি এস৮+, গ্যালাক্সি নোট ৮, এলজি ভি৩০ আর এইচটিসি ইউ১১ হচ্ছে এমন কিছু অ্যান্ড্রয়েড ডিভাইস যেগুলো তত্ত্বীয়ভাবে সেকেন্ডে এক গিগাবিট পর্যন্ত গতি উঠাতে পারে। ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো কাছ থেকে দেওয়া এটিই সর্বোচ্চ গতি। এই গতিতে ১৫ সেকেন্ডে দুই ঘণ্টার একটি চলচ্চিত্র ডাউনলোড করা যাবে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

অন্যদিকে, অ্যাপলের নতুন আইফোনগুলো এলটিই অ্যাডভান্সড নেটওয়ার্কগুলো ধরতে পারবে। এক্ষেত্রে তত্ত্বীয়ভাবে গতি হচ্ছে সেকেন্ডে পাঁচশ’ মেগাবিট।