আসছে টুইটার লাইট, কমাবে ডেটা খরচ

মোবাইল ডেটা খরচ কমাতে ‘টুইটার লাইট’ নামে আরেকটি অ্যান্ড্রয়েড অ্যাপ পরীক্ষা করছে মাইক্রোব্লগিং সাইট টুইটার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2017, 01:52 PM
Updated : 24 Sept 2017, 01:52 PM

মাসিক সক্রিয় গ্রাহক সংখ্যা বাড়াতেই নতুন পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি। যেসব অঞ্চলের ইন্টারনেট সংযোগ খারাপ সে অঞ্চলগুলোর জন্যই আনা হচ্ছে টুইটার লাইট, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

সব মিলিয়ে ৩২ কোটি ৮০ লাখ সক্রিয় গ্রাহক রয়েছে টুইটারের। এর মধ্যে ৬.৮ কোটি গ্রাহক রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। আর বাকি ২৬ কোটি গ্রাহক রয়েছে যুক্তরাষ্ট্রের বাইরে।

আপাতত ফিলিপিন্স-এ অ্যাপটির পরীক্ষা চালানো হচ্ছে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ।

আন্ড্রয়েড ৫ বা তার পরবর্তী সংস্করণে চলবে টুইটার লাইট। ইংরেজি ও ফিলিপিনো দুই ভাষাই সমর্থন করবে অ্যাপটি। ২জি বা ৩জি নেটওয়ার্কে ব্যবহার করা যাবে টুইটার লাইট।

টুইটাররের এক মুখপাত্র বলেন, “ফিলিপিন্স-এ গুগল প্লে স্টোরে টুইটার লাইট অ্যাপটির পরীক্ষার মাধ্যমে এই বাজারে টুইটারের গ্রাহক উপস্থিতি বাড়ানোর আরেকটি সুযোগ।”

“ফিলিপিন্স-এর বাজারে মোবাইল নেটওয়ার্ক ধীর গতির ও খরুচে হলেও সীমিত স্টোরেজের মোবাইল ফোনগুলো এখানে জনপ্রিয়। টুইটার লাইট ফিলিপিন্স-এ টুইটার ব্যবহারের বাঁধাগুলো এড়াতে সহায়ক হবে,” যোগ করেন তিনি।

নতুন অ্যাপটিতে ব্রেকিং নিউজ, স্পোর্টস স্কোর এবং বিনোদনের আপডেট দেখানো হবে ও টাইমলাইন, নোতিফিকেশন, মেসেজ দেখার ট্যাব রাখা হবে বলে প্রতিবেদনে বলা হয়েছে।