যোগাযোগ অ্যাপগুলো খুলে দিচ্ছে সৌদি আরব

বৃহস্পতিবার অনলাইন অ্যাপগুলোর উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে সৌদি আরব সরকার। কিন্তু অ্যাপগুলোকে পর্যবেক্ষণ ও সেন্সর করা হবে বলে জানিয়েছেন এক সরকারি মুখপাত্র।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2017, 10:02 AM
Updated : 21 Sept 2017, 10:02 AM

দেশটির কর্তৃপক্ষের সব শর্ত মেনে চলে এমন সব অনলাইন ভয়েস ও ভিডিও কল সেবাগুলোকে খুলে দেওয়ার কথা বলা হয়েছে। এক্ষেত্রে মাইক্রোসফটের স্কাইপ, ফেইসবুকের হোয়াটসঅ্যাপ আর রাকুটেন-এর ভাইবার-এর মতো অ্যাপগুলো উন্মুক্ত হয়ে যাওয়ার কথা। তবে, বৃহস্পতিবার সকালেও মেসেঞ্জার ও ভাইবার দেশটিতে বন্ধ দেখা যায় বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সৌদি আরবের টেলিযোগাযোগ নীতিনির্ধারক প্রতিষ্ঠান সিআইটিসি-এর মুখপাত্র আদেল আবু হামিদ বুধবার এক টেলিভিশন চ্যানেলকে বলেন, নতুন নীতিমালা ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষা ও দেশের আইন লঙ্ঘন করে এমন কনটেন্ট ব্লক করার দিকে লক্ষ্য রেখে বানানো হয়েছে।

এই অ্যাপগুলো সরকারি বা প্রতিষ্ঠানগুলো কর্তৃক পর্যবেক্ষণ করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “কোনো পরিস্থতিতেই ব্যবহারকারীরা কমিউনিকেশনস অ্যান্ড টেকনোলজি কমিশন-এর পর্যবেক্ষণ বা সেন্সরশিপ এড়িয়ে ভিডিও বা ভয়েস কলিংয়ের জন্য অ্যাপ ব্যবহার করতে পারবেন না।”

এসব অ্যাপগুলো প্রচারণাকর্মী আর উগ্রপন্থীরা ব্যবহার করতে পারে এমন আশংকায় ২০১৩ সাল থেকে ইন্টারনেট যোগাযোগের উপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে সৌদি আরব।