সাফল্যের মূলে ঘুম: অ্যালফাবেট প্রধান

মার্কিন যুক্তরাষ্ট্রের কর্ম পরিবেশে ‘নির্ঘুম কর্মকর্তা’ আখ্যাটি বহুদিন ধরে চলে আসছে, বিশেষ করে প্রযুক্তি শিল্পে। কিন্তু কিছু কর্মকর্তা এই মতবাদে বিশ্বাসও করেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2017, 01:09 PM
Updated : 19 Sept 2017, 01:09 PM

গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট প্রধান এরিক স্মিড-এর অবশ্য এ বিষয়ে দ্বিমত রয়েছে। তিনি মনে করেন ‘সাফল্যের’ মূলে রয়েছে ঘুম।

দারুণভাবে সফল মানুষদের একজন হলেন স্মিড। তিনি মনে করেন ঘুম হলো মানুষের কর্মক্ষমতা বাড়ানোর প্রমাণিত কৌশল, বলা হয়েছে ব্যবসায় বাণিজ্যবিষয়ক মার্কিন প্রকাশণা বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে।

সাফল্যের কথা বললেও তিনি নিজে প্রতিদিন রাতে সাত থেকে নয় ঘন্টা ঘুমান কিনা তা স্বীকার করেননি স্মিড। ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশন-এর গবেষণা মতে একজন প্রাপ্তবয়স্ক মানুষের সাধারণত সাত থেকে নয় ঘন্টা ঘুমানো দরকার।

অ্যালফাবেট প্রধান বলেন, এটা সত্যি নয় যে উচ্চপদস্থ কর্মকর্তারা ঘুম এড়িয়ে চলেন।

আরিয়ানা হাফিংটনের ‘থ্রাইভ’ সাইটের জন্য স্মিড বলেন, “আমরা এমন গল্প শুনেছি যে সবচেয়ে সফল মানুষেরা ঘুমান না। গোপন কথা হল এসব ব্যক্তিরা তাদের শরীরের জন্য কী প্রয়োজন সে বিষয়ে সচেতন এবং যখন দরকার তারা ঘুমান।”

তিনি আরও বলেন, “সম্ভবত বেশিরভাগ মানুষ ঘুমকে প্রাপ্য সম্মান দেন না। আপনি হয়তো যথেষ্ট পরিমাণে ঘুমাচ্ছেন না।”

প্রযুক্তি খাতে কর্মকর্তাদের নিয়ে এমন অনেক গল্প শোনা যায় যে তারা বেশি ঘুমান না বা তাদের কাজের ডেস্কেই ঘুমান যাতে বেশি শ্রমকে প্রাধান্য দিতে পারেন।

নতুন প্রকাশণা ‘থ্রাইভ’ এবং ১০০ মার্কিন ডলার মূল্যের ‘ফোন বেড’ দিয়ে এই ভুল ধারণাকে পাল্টে দেওয়ার লক্ষ্যে নেমেছেন হাফিংটন।

ঘুম যে মানুষের শরীর এবং ক্যারিয়ারের জন্য ভালো তা প্রচার করতে অন্যান্য সফল প্রযুক্তি কর্তকর্তাদেরও সহায়তা নেওয়ার চেষ্টা করছেন তিনি।