বিলিয়ন ডলারে নজর রোভিও’র

শেয়ার বাজারে শত কোটি মার্কিন ডলারের প্রতিষ্ঠান হিসেবে নাম লেখানোর ইচ্ছা প্রকাশ করেছে অ্যাংরি বার্ডস গেইমের নির্মাতা প্রতিষ্ঠান রোভিও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2017, 01:59 PM
Updated : 16 Sept 2017, 01:59 PM

শেয়ার বাজারে প্রবেশ করলে প্রতিষ্ঠানের ব্যবসায়িক মূল্য ৯৬ কোটি থেকে ১০৭ কোটি মার্কিন ডলারের মধ্যে রাখার প্রয়াশ করেছে রোভিও, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

শেয়ার বাজারে নাম উঠলে তা প্রতিষ্ঠানের ব্যবসা বাড়াতে সহায়ক হবে বলে ধারণা প্রকাশ করেছেন ফিনিশ গেইম নির্মাতা প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কাতি লেভোরান্তা।

লেভোরান্তা বলেন, “চলচ্চিত্র ও পণ্য বিক্রি মিলিয়ে এটি শুধু গেইমিং প্রতিষ্ঠান নয়, তার চেয়েও বড় কিছু।”

চলতি বছরের ৩ অক্টোবরে হেলসিংকি নাসদাক-এর মূল অংশে নাম ওঠাতে যাচ্ছে রোভিও।

এ বছর জুন পর্যন্ত ২৬ কোটি ৮৫ লাখ ইউরো আয়ের হিসাব দিয়েছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে ২১ কোটি ইউরো আয় হয়েছে গেইম ব্যবসা থেকে। আর পাঁচ কোটি ৫৭ লাখ ইউরো এসেছে ব্র্যান্ড লাইসেন্সিং থেকে।

লেভোরান্তা বলেন, “মোবাইল গেইমিং বাজার খুব দ্রুত বাড়বে বলে ধারণা করা হচ্ছে এবং সাম্প্রতিক সময়ে বাজারের চেয়ে দ্রুত ব্যবসা বেড়েছে রোভিও’র”

“কিন্তু রোভিও শুধু গেইমিং প্রতিষ্ঠানের চেয়ে বড় কিছু। অ্যাংরি বার্ডস ব্র্যান্ডেড ভোক্তা পণ্য ইতোমধ্যেই প্রায় ১২০টি দেশে বিক্রি হচ্ছে। আর প্রথম অ্যাংরি বার্ডস সিনেমা উন্মোচন করা হয় ২০১৬ সালে, যেটি আন্তর্জাতিকভাবে বক্স-অফিস সাফল্য পেয়েছে।”- যোগ করেন তিনি।

“শেয়ার বাজারে প্রবেশ গেইমপ্রধান এই বিনোদন প্রতিষ্ঠানটির জন্য আরও বড় হয়ে ওঠার পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।”