পাকিস্তানে ব্লু হোয়েল আঘাত

পাকিস্তানি কিশোরদের মধ্যে দাবা বেঁধেছে আত্মহত্যা প্ররোচনাকারী গেইম ব্লু হোয়েল চ্যালেঞ্জ গেইমের প্রভাব। এই গেইম খেলার পর কয়েকজন হতাশায় ভুগতে শুরু করেছেন বলে জানিয়েছে দেশটির জনস্বাস্থ্যবিষয়ক কর্তৃপক্ষ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2017, 11:14 AM
Updated : 15 Sept 2017, 11:14 AM

দেশটির খাইবার পাখতুনখাওয়া-এর বিভিন্ন জেলার একজন কিশোরী ও চার কিশোর পেশোয়ারের খাইবার টিচিং হসপিটালে হতাশা রোগ নিয়ে ভর্তি হয়েছেন, ওই হাসপাতালের একজন মনোবিদ এ খবর প্রকাশ করেন। তিনি বলেন, “ওই কিশোরী এতো বেশি হতাশ ছিলেন যে তিনি আত্মহত্যার চেষ্টা করেছিলেন।”

এই গেইমে খেলোয়াড়দের বিভিন্ন কাজ সম্পন্ন করতে দেওয়া হয়, পুরো কাজের সিরিজ সম্পন্ন করার জন্য সময় থাকে ৫০ দিন। প্রতিটি কাজ সম্পন্ন হওয়ার পর প্রমাণ হিসেবে একটি করে ছবি পাঠাতে হয় গেইমারকে। একদম সব শেষে চূড়ান্ত কাজ হিসেবে খেলোয়াড়কে আত্মহত্যা করতে বলা হয়।

২০১৩ সালে রাশিয়ায় ‘এফ৫৭’ নামে যাত্রা শুরু করে গেইমটি। এই গেইম খেলার কারণ প্রথম আত্মহত্যার অভিযোগ আসে ২০১৫ সালে। নিজ বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত ফিলিপ বুদেইকিন নামের এক সাবেক মনোবিদ্যা শিক্ষার্থী এই গেইম বানিয়েছেন বলে দাবি করেন। কিন্তু কেন এই গেইম বানালেন তিনি? তার দাবি, এর উদ্দেশ্য হচ্ছে সমাজে যাদের কোনো মূল্য নেই বলে তিনি বিবেচনা করেন তাদেরকে আত্মহত্যার দিকে প্ররোচিত করার মাধ্যমে সমাজকে ‘পরিষ্কার’ করা।

২০১৬ সালে রাশিয়ায় এক সাংবাদিক এই গেইম নিয়ে এক প্রতিবেদন করলে এটি কিশোরদের মাঝে ছড়িয়ে পড়ে।

বুদেইকিন-কে পরে রাশিয়ায় আটক করা হয় আর তার গেইমের জন্য ‘অন্তত ১৬ জন কিশোরী আত্মহত্যা’ করেছেন বলে অভিযোগ আনা হয়।