ভারতে গুগলের ডিজিটাল পেমেন্ট অ্যাপ

ভারতে ‘তেজ’ নামে ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেইস (ইউপিআই)-ভিত্তিক ডিজিটাল পেমেন্ট সেবা চালু করতে যাচ্ছে গুগল। চলতি সেপ্টেম্বরেই দেশটিতে এ সেবা চালু করবে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2017, 09:39 AM
Updated : 14 Sept 2017, 09:39 AM

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, ১৮ সেপ্টেম্বর ভারতের দ্রুত বর্ধনশীল ও বেশ প্রতিযোগিতামূলক ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেমে প্রবেশ করবে গুগল।

মিডিয়াতে সংবাদটি ছড়ানোর পর, ১৮ সেপ্টেম্বর নয়া দিল্লিতে একটি ইভেন্টের আমন্ত্রণপত্র পাঠিয়েছে গুগল ইন্ডিয়া।

এতে বলা হয়, “আমাদের পণ্য যাতে সকলের প্রয়োজনীয়তা পূরণ করতে পারে তা নিশ্চিত করতে আমরা পদক্ষেপ নিয়ে চলেছি। আমরা আপনাদেরকে একটি সংবাদ সম্মেলনের জন্য আমন্ত্রণ করছি যাতে আপনাদের সঙ্গে নতুন পণ্য উন্মোচন করতে পারি।”

ধারণা করা হচ্ছে অ্যান্ড্রয়েড পে’র মতোই কাজ করবে তেজ। দেশটিতে ইউপিআই পেমেন্ট ব্যবস্থা চালু করেছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া, যা পরিচালনা করে থাকে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। এর মাধ্যমে মোবাইল প্ল্যাটফর্মে দুইটি ব্যাংক অ্যাকাউন্টের মধ্যে আর্থিক লেনদেন করা যায়।

ফেইসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপও ভারতে ডিজিটাল পেমেন্ট সেবা চালুর লক্ষ্যে কাজ করছে। বলা হচ্ছে, ইউপিআইভিত্তিক প্ল্যাটফর্ম চালু করতে ইতোমধ্যেই এনপিসিআইয়ের সঙ্গে কথা বলছে হোয়াটসঅ্যাপ।

এর আগে ইউপিআইভিত্তিক পেমেন্ট ব্যবস্থা চালু করেছে উইচ্যাট ও হাইক মেসেঞ্জার।

২০১৭ সালের মধ্যে ভারতে ডিজিটাল পেমেন্ট তিন গুণ বাড়বে আশা করছে দেশটির মিনিস্ট্রি অফ ইলেক্ট্রনিক অ্যান্ড আইটি। এর জন্য প্রায় ৫০ লাখ ইলেক্ট্রনিক পয়েন্ট থাকবে বলেও জানায় তারা।