গালি দিয়ে ক্ষমা চাইলেন পিউডাইপাই

অনলাইন সম্প্রচারের সময় গালি ব্যবহার করে নতুন আলোচনার জন্ম দিয়েছেন বিশ্বের সবচেয়ে বেশি অর্থ উপার্জনকারী ইউটিউব তারকা পিউডাইপাই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2017, 01:37 PM
Updated : 11 Sept 2017, 01:37 PM

২৭ বছর বয়সী ফিলিক্স শেলবার্গ ইউটিউব জগতে পিউডাইপাই নামেই পরিচিত। সরাসরি সম্প্রচারকালে একটি ভিডিও গেইম খেলার সময় তিনি বর্ণবাদী গালি দিয়ে বসেন, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। এই গালি উচ্চারণের পর তিনি ক্ষমা  চান ও বলেন, “আমি এটি খারাপ অর্থে বলিনি।”

এর আগে এই তারকাকে ইহুদীবিদ্বেষের অভিযোগের মুখোমুখি হতে হয়েছিল। এ ছাড়াও উগ্রপন্থী সংগঠন ইসলামিক স্টেট-কে নিয়ে বিদ্রুপ করায় তাকে মাইক্রোব্লগিং সাইট টুইটার থেকে বহিষ্কার করা হয়েছিল। চলতি বছর ফেব্রুয়ারিতে তার কিছু কনটেন্টে নাৎসিবাহিনী সম্পর্কিত দৃশ্য ছিল। এর প্রেক্ষিতে তার সঙ্গে চুক্তি ছিন্ন করে মার্কিন বিনোদন প্রতিষ্ঠান ডিজনি।

বিনামূল্যের ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউবে পিউডাইপাইয়ের গ্রাহক সংখ্যা ৫.৭০ কোটিরও বেশি। ২০১৬ সালে তিনি ইউটিউব থেকে ১.৫০ কোটি ডলার অর্থ উপার্জন করেছেন বলে প্রকাশ পায়।

একবার এক ভিডিওতে শেলবার্গ একটি ক্রাউড-সোর্সিং ওয়েবসাইটের মাধ্যমে দুজন মানুষকে একটি প্রতীক ধরতে বলেন। ওই প্রতীকের মানে ছিল “সব ইহুদীর মৃত্যু হোক।” ওই কনটেন্ট যে আক্রমণাত্মক ছিল তা পিউডাইপাই স্বীকার করে নেন এবং বলেন তিনি ‘কোনো ধরনের ঘৃণামূলক মনোভাভ’ সমর্থন করেন না।  ইহুদীবিদ্বেষের অভিযোগ ‘অন্যায্য’ দাবি করে তিনি বলেন, “আমি যে শব্দ ব্যবহার করেছি তা মানুষের জন্য আক্রমণাত্মক হওয়ায় আমি দুঃখিত।”

শেলবার্গ-এর নতুন সিরিজ ‘স্ক্যায়ার পিউডাইপাই ২’ বাতিল করেছে ইউটিউব।