নিকটস্থ হাসপাতালের সেবা পেতে ‘হার্ট অ্যাটাক’ অ্যাপ

হৃদরোগে ভুগছেন এমন রোগীর সহায়তায় ‘হার্ট অ্যাটাক’ নামে ভারতে নতুন অ্যাপ উন্মোচন করেছে অলাভজনক প্রতিষ্ঠান কার্ডিওলজিকাল সোসাইটি অফ ইন্ডিয়া (সিএসআই)।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2017, 12:29 PM
Updated : 10 Sept 2017, 12:29 PM

রোগীকে নিকটস্থ স্বাস্থ্য সেবা কেন্দ্রের তথ্য জানাবে অ্যাপটি। তাৎক্ষণিক সেবার জন্য হাসপাতালগুলো প্রস্তুত কিনা তার রিয়েল টাইম তথ্য জানা যাবে অ্যাপের মাধ্যমে। এর পাশাপাশি চিকিৎসক ও হৃদরোগ বিশেষজ্ঞদের তথ্যও পাওয়া যাবে এতে, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

“হার্ট অ্যাটাকের শিকার হয়েছেন এমন রোগীর সহায়তায় সিএসআই প্রথমবারের মতো হার্ট অ্যাটাক অ্যাপ উন্মোচন করেছে। এর পাশাপাশি দিল্লী সিএসআই হার্ট অ্যাটাক রেজিস্ট্রি উন্মোচন করছে, যার মাধ্যমে রোগীর যাতায়াত সময়ের হিসাব রাখা হবে এবং উন্নতির পরামর্শ দেওয়া হবে,” বলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী হার্শ ভারধান।

এ ছাড়া অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স-এর অধ্যাপক সন্দীপ মিশরা বলেন, “হার্ট অ্যাটাক ও সেরিব্রোভাসকুলার রোগ এখন ভারতের এক নাম্বার ঘাতক।”

দেশটিতে হার্ট অ্যাটাকের রোগীদের জন্য হাসপাতাগুলোতে করোনারি সেবা ইউনিট ও এনজিওপ্লাস্টির সংখ্যা বৃদ্ধি পাওয়ায় তারা দুর্ঘটনার সময় সহায়তা করতে পারেন। দেখা গেছে এমন সময়গুলোতে সাধারণ চিকিৎসক, দক্ষ অ্যাম্বুলেন্স সেবা এবং উন্নত হার্ট কেন্দ্রের একটি সুশৃঙ্খল ও গোছানে নেটওয়ার্ক থেকেই সবচেয়ে বেশি লাভবান হওয়া যায়। নতুন অ্যাপের মাধ্যমে সে বিষয়টি নিশ্চিত করার চেষ্টা করা হবে।

চলতি বছরের ২৯ সেপ্টেম্বর ওয়ার্ল্ড হার্ট ডে-তে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য অ্যাপটি উন্মুক্ত করা হবে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।