ভিডিও খাতে শতকোটি ডলার দিচ্ছে ফেইসবুক

ভিডিও’র জন্য বড় একটি কেন্দ্রে পরিণত হওয়ার লক্ষ্যে শতকোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2017, 11:41 AM
Updated : 9 Sept 2017, 11:41 AM

আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি তাদের প্লাটফর্মে মূল টেলিভিশন কনটেন্ট আনতে এই পদক্ষেপ নিতে যাচ্ছে। ফেইসবুকের সাফল্যের উপর ভিত্তি করে বিনিয়োগের অর্থের পরিমাণ বাড়তেও পারে, বলা হয়েছে ব্যবসায়-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল-এর প্রতিবেদনে।

এই খাতে ফেইসবুকের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান নেটফ্লিক্স যা বিনিয়োগ করেছে তার চাইতে ফেইসবুকের অংকটা কম। ২০১৭ সালে ভিডিও স্ট্রিমিং সাইট নেটফ্লিক্স ছয়শ’ কোটি ডলার ও অ্যামাজন সাড়ে চারশ’ কোটি ডলার বিনিয়োগ করেছিল।

ভিডিও কনটেন্ট নিয়ে নিজেদের কৌশল উন্নত করেছে ফেইসবুক। চলতি মাসের শুরুতে যুক্তরাষ্ট্রে ব্যবহারকারীদের জন্য ‘ওয়াচ’ নামে নতুন পপ আপ ট্যাব চালু করেছে প্রতিষ্ঠানটি। ভিডিও নির্মাতা ও প্রকাশকদের জন্য নতুন করে সাজানো নিজেদের ভিডিও প্লাটফর্মে অর্থ পরিশোধিত অনুষ্ঠান চালুর পর এই ট্যাব আনা হয়।

এই ট্যাবের অধীনে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এর দুটি নতুন অনুষ্ঠান যাত্রা শুরু করতে যাচ্ছে বলে জানায় প্রযুক্তি সাইট ডিজিডে। এই অনুষ্ঠান দুটি হচ্ছে- ‘দ্য গ্রেট চিজ হান্ট’ ও ‘ইট’স কুল, বাট ডাজ ইট রিয়েলি ওয়ার্ক?’।  এ ছাড়াও খাবারের ভিডিও নির্মাতা প্রতিষ্ঠান টেস্টমেইড সামনের সপ্তাহের মধ্যে চারটি অনুষ্ঠান শুরু করতে যাচ্ছে। এগুলো হচ্ছে- ‘সেইফ ডিপোজিট’, ‘স্ট্রাগল মিলস’, ‘ফুডস টু ডাই ফর’ আর ‘কিচেন লিটল’।

ইউটিউব-এর সঙ্গে পাল্লা দেওয়ার প্রয়াস নিয়ে চলতি মাসের শুরুতে এই সেবা চালু করার ঘোষণা দেয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

আগের বছর মার্কিন যুক্তরাষ্ট্রে ভিডিও ট্যাব চালু করে ফেইসবুক। এই ট্যাবে গ্রাহক ফেইসবুকের ভিডিওগুলো খুঁজে পেতে পারেন। এবার ওয়াচ-এর মাধ্যমে একে আরেক ধাপ এগিয়ে নিচ্ছে প্রতিষ্ঠানটি।