ক্যাসপারস্কি’র পণ্য বেচবে না বেস্ট বাই

কম্পিউটার নিরাপত্তা সেবাদাতা রুশ প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাপ-এর সাইবার নিরাপত্তা পণ্য বিক্রি বন্ধ করে দিচ্ছে মার্কিন প্রতিষ্ঠান বেস্ট বাই। যুক্তরাষ্ট্রের ‘শীর্ষ’ এই ইলেকট্রনিকস ও খুচরা পণ্য বিক্রেতা প্রতিষ্ঠানটি তাদের দোকানের তাক ও ওয়েবসাইট থেকে এই পণ্যগুলো সরিয়ে ফেলছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2017, 10:47 AM
Updated : 9 Sept 2017, 10:47 AM

ক্যাসপারস্কি ল্যাব রুশ সরকারের প্রভাবে প্রভাবিত হতে পারে- এমন আশংকার প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিল মার্কিন প্রতিষ্ঠানটি, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

বেস্ট বাই-এর দাবি, এই পণ্যগুলোর বিষয়ে “এমন অনেক প্রশ্ন রয়েছে যার কোনো জবাব পাওয়া যায় না” আর এ কারণে প্রতিষ্ঠানটি এই অ্যান্টিভাইরাস পণ্যগুল্য বিক্রি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে- বলা হয়েছে মার্কিন দৈনিক স্টারট্রিবিউন-এর প্রতিবেদনে। এই দৈনিকই সর্বপ্রথম এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাতে বেস্ট বাই-এর সিদ্ধান্তের খবর প্রকাশ করে।

বেস্ট বাই-এর একজন মুখপাত্র এই প্রতিবেদনের তথ্য নিশ্চিত করলেও এ নিয়ে বিস্তারিত কোনো তথ্য প্রকাশে অস্বীকৃতি প্রকাশ করেছেন।

চলতি বছর জুলাইয়ে রয়টার্স-এর এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের কংগ্রেসনাল প্যানেল সরকারি সংস্থাগুলোকে ক্যাসপারস্কি ল্যাব নিয়ে থাকা দলিলগুলো প্রকাশ করতে বলেছে। এই সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানটিকে ব্যবহার করে “যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অসাধু কার্যক্রম” চালানো হতে পারে বলেও উদ্বেগ প্রকাশ করে ওই প্যানেল। 

যুক্তরাষ্ট্রের সরকারি সংস্থাগুলো প্রযুক্তিপণ্য কেনার ক্ষেত্রে তালিকাভূক্ত প্রতিষ্ঠানগুলোর কাছ থেকেই কিনে থাকে। জুলাইয়ে মার্কিন প্রশাসন ক্যাসপারস্কি ল্যাব-এর নাম অনুমোদিত এই তালিকা থেকে সরিয়ে দেয়। 

কোনো সরকারের সঙ্গে কোনো চুক্তি করতে অস্বীকার করেছে ক্যাসপারস্কি। সেই সঙ্গে শুক্রবার প্রতিষ্ঠানটি বলেছে, তারা এ ধরনের সব সম্পর্ক ছিন্ন করেছে।