মানুষের মতো কথা বলবে ফেইসবুকের বট

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই অ্যালগরিদম দিয়ে নিয়ন্ত্রিত হবে এমন একটি ‘মানবসদৃশ’ বট বানিয়েছেন ফেইসবুকের এআই ল্যাব-এর গবেষকরা। কয়েকশ’ স্কাইপ আলাপচারিতার ভিডিও দেখানোর মাধ্যমে একে প্রশিক্ষণ দেওয়া হয়েছে, গবেষণাবিষয়ক প্রকাশনা নিউ সাইনটিস্ট-এর বরাতে এ খবর প্রকাশ করেছে আইএএনএস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2017, 12:01 PM
Updated : 6 Sept 2017, 12:01 PM

এই অ্যালগরিদম প্রতিটি স্কাইপ আলাপচারিতা পর্যবেক্ষণকালে মানুষের চেহারাকে ৬৮টি মূল পয়েন্টে ভাগ করে। চলতি বছর ২৪-২৮ সেপ্টেম্বর কানাডার ভ্যাঙ্কিউবার-এ অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইনটেলিজেন্স রোবটস অ্যান্ড সিস্টেমস-এ ফেইসবুক এই গবেষণা উপস্থাপনা করবে।

এই সিস্টেম স্বাভাবিকভাবে মাথা নাড়ানো, চোখের পাতা ফেলা ও কথা বলার সময় সামনে মানুষটির কাছে তার সম্পৃক্ততা দেখাতে আরও অনেক মৌখিক অঙ্গভঙ্গি প্রকাশ করতে শিখেছে। পরবর্তীতে বটটি মানুষের মতো কথা বলতে ও বাস্তব সময়ে সবচেয়ে উপযুক্ত মৌখিক অঙ্গভঙ্গি বেছে নিতে শিখেছে।

গবেষণার ফলাফলে বলা হয়, “ফেইসবুক দল পরে এই সিস্টেমকে কয়েকজন মানুষের একটি প্যানেলে পরীক্ষা চালিয়েছে। এরা মানুষের সঙ্গে বট-এর প্রতিক্রিয়া আর মানুষের সঙ্গে মানুষের প্রতিক্রিয়া- দুই ধরনের অ্যানিমেশনই দেখেছেন। স্বেচ্ছাসেবকরা বট আর মানুষ একই রকম স্বাভাবিক ও বাস্তবিক কিনা তা পরীক্ষা করেছেন।”

আগেই দিয়ে রাখা কোড না মেনে নিজস্ব ভাষায় কথা বলা শুরু করেছিল চ্যাটবট, চলতি বছর জুলাইয়ে এমন সমস্যার মুখে পড়ার নিজেদের একটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ব্যবস্থা বন্ধ করে দিয়েছিল ফেইসবুক।

জুনে ফেইসবুক এআই রিসার্চ ল্যাব (এফএআইআর)-এর গবেষকরা দেখেন তারা যখন চ্যাটবটগুলোকে উন্নত করার চেষ্টা করছেন, তখন ‘আলাপচারিতায় ব্যবহৃত এজেন্টগুলো’ তাদের নিজস্ব ভাষা তৈরি করছে। শীঘ্রই বটগুলো স্ক্রিপ্টের ভাষা থেকে সরে যায় ও সম্পূর্ণ নতুন একটি ভাষায় কথা বলা শুরু করে। এই ভাষাটি মানুষের দেওয়া কোনো ইনপুট ছাড়াই তৈরি হয়।

এর কিছুদিন পর ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ ও মার্কিন প্রকৌশলী ইলন মাস্ক এআই নিয়ে বিবাদে জড়িয়ে পড়েন।

আরও খবর