এলো সব নড়াচড়া শনাক্তের অ্যালগরিদম

আগে থেকে কী চাওয়া হচ্ছে তা বলা ছাড়াই মানুষের প্রতিটি নড়াচড়া শনাক্ত ও রেকর্ড করতে পারবে স্মার্টওয়াচ- এমন উদ্দেশ্যে নতুন একটি অ্যালগরিদম উদ্ভাবন করেছেন বিজ্ঞানীরা। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2017, 02:59 PM
Updated : 4 Sept 2017, 02:59 PM

বর্তমান স্মার্টওয়াচগুলো সীমিত কিছু বিশেষ কার্যক্রম শনাক্ত করতে পারে। এগুলো মধ্যে যোগ ব্যায়াম আর দৌড় রয়েছে বলে উল্লেখ করা হয় আইএএনএস-এর প্রতিবেদনে।

চলতি বছর ১১ থেকে ১৫ সেপ্টেম্বর হাওয়াইয়ে ‘ইন্টারন্যাশনাল সিমপোসিয়াম অন ওয়্যারএবল কম্পিউটারস’ আয়োজিত হতে যাচ্ছে। এতে নতুন এই প্রক্রিয়া উপস্থাপন করা হবে। এই প্রক্রিয়া শুধু কোনো ব্যায়ামের সময়ই না, দাঁত মাজা বা সবজি কাটার মতো যে কোনো কাজই শনাক্ত করার সুযোগ দেবে। এমনকি কেউ বসে বা শুয়ে থাকলে তা-ও শনাক্ত করা যাবে। 

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ সাসেক্স-এর রিসতিজান জোরেস্কি বলেন, “বর্তমানে থাকা কার্যক্রম-শনাক্তকারী ব্যবস্থাগুলো সাধারণত ব্যর্থ হয় কারণ, এগুলো আগে থেকে ঠিক করে দেওয়া কিছু কাজ শনাক্ত করাতেই সীমাবদ্ধ। যেখানে মানুষের কার্যক্রম অবশ্যই সীমাবদ্ধ নয় আর তা সময়ের সঙ্গে বদলায়।”

“আমরা একটি নতুন মেশিন-লার্নিং পদ্ধতি উপস্থাপন করছি যা বাস্তবে কোনো মানুষ নতুন কোনো কাজ করলে তা শনাক্ত করে আর প্রতিদ্বন্দ্বী অন্যান্য প্রক্রিয়াকে ছাড়িয়ে যায়।”

নতুন এই অ্যালগরিদম চলমান কাজও শনাক্ত করে ও  কাজ পরিবর্তনের দিকে দৃঢ়ভাবে নজর রাখে, বলা হয়েছে প্রতিবেদনটিতে।