দ্বিতীয় প্রান্তিকে ক্ষতি কমেছে উবার-এর

বছরের দ্বিতীয় প্রান্তিকে ক্ষতি কমিয়েছে অ্যাপভিত্তিক গাড়ি সেবাদাতা প্রতিষ্ঠান উবার। বুকিং, ট্রিপ ও আয় বৃদ্ধি পাওয়ায় এক বছর আগের তুলনায় ১৪ শতাংশ ক্ষতি কমেছে প্রতিষ্ঠানটির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2017, 10:23 AM
Updated : 24 August 2017, 10:23 AM

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ১৭৫ কোটি মার্কিন ডলার আয়ের ওপর সাড়ে ৬৪ কোটি মার্কিন ডলার মোট লোকসানের হিসাব দিয়েছে উবার, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। আগের বছর একই সময়ে প্রতিষ্ঠানের আয় ছিল ৮০ কোটি মার্কিন ডলার।

এক বছর আগের চেয়ে বিশ্বজুড়ে উবারের ‘ট্রিপ’ বেড়েছে দেড়শ’ শতাংশ। আর মোট বুকিং হয়েছে ৮৭০ কোটি মার্কিন ডলার, যা আগের প্রান্তিকের চেয়ে ১৭ শতাংশ বেশি এবং এক বছর আগের চেয়ে দ্বিগুণ।

নগদ অর্থের দিক দিয়ে এখনও পোক্ত অবস্থানে রয়েছে উবার। এই প্রান্তিক শেষে প্রতিষ্ঠানের নগদ অর্থ বলা হয়েছে ৬৬০ কোটি মার্কিন ডলার। প্রথম প্রান্তিকের শেষে নগদ অর্থের পরিমাণ ছিল ৭১০ কোটি।

সাম্প্রতিক সময়গুলোতে ৭০০০ কোটি মার্কিন ডলারের এই প্রতিষ্ঠানটি অনেকবারই খবরের শিরোনাম হয়েছে। বিভিন্ন দেশে আন্দোলন এবং কর্মক্ষেত্রের পরিবেশ নিয়ে তদন্তও হয়েছে।

বর্তমানে প্রধান নির্বাহী ছাড়া প্রতিষ্ঠানটির পরবর্তী পদক্ষেপ নিতে কাজ করছেন বোর্ড সদস্য হিসেবে প্রধান আর্থ কর্মকর্তা, প্রেসিডেন্ট ও প্রধান পরিচালন কর্মকর্তা এবং মূল বিনিয়োগকারীরা।

বুধবার দ্বিতীয় প্রান্তিকের হিসাব প্রকাশ করেছে উবার। এই হিসাবের মধ্যে রাশিয়ান ব্যবসার হিসাবও রাখা হয়েছে। চলতি বছর জুলাইতে দেশটির স্থানীয় প্রতিষ্ঠান ইয়ানডেক্স-এর সঙ্গে ব্যবসা একীভূত করে উবার।