রিয়েল-টাইম এআই প্ল্যাটফর্ম আনল মাইক্রোসফট

রিয়েল-টাইম এআইয়ের জন্য ‘প্রজেক্ট ব্রেইনওয়েভ’ নামে ডিপ লার্নিং অ্যাকেসেলারেশন প্ল্যাটফর্ম উন্মোচন করেছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2017, 01:35 PM
Updated : 23 August 2017, 01:35 PM

‘আল্ট্রা লো ল্যাটেন্সি’ ব্যবস্থার কারণে এই ব্যবস্থাটি কোনো কাজ পাওয়ার সঙ্গে সঙ্গে যত দ্রুত সম্ভব তা প্রসেস করতে শুরু করে, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

মঙ্গলবার মাইক্রোসফট প্রকৌশলী ডৌগ বার্গার বলেন, “ক্লাউড কাঠামোগুলো লাইভ ডেটা স্ট্রিম প্রসেস করায় রিয়েল-টাইম এআইয়ের গুরুত্ব বৃদ্ধি পাচ্ছে, তা সার্চ করা, ভিডিও, সেন্সর স্ট্রিম বা গ্রাহকের সঙ্গে কথোপোকথন যাই হোক না কেন।”

এই প্রকল্পের জন্য ফিল্ড-প্রোগ্রামেবল গেইট অ্যারে (এফপিজিএ) কাঠামো ব্যবহার করেছে মাইক্রোসফট। আগের কয়েক বছর ধরেই এই প্রযুক্তির ব্যবহার করে আসছে প্রতিষ্ঠানটি।

“ডেটাসেন্টার নেটওয়ার্কের সঙ্গে উচ্চ ক্ষমতার এফপিজিএ সরাসরি যুক্ত করে আমরা ডিএনএন-কে হার্ডওয়্যার মাইক্রোসার্ভিস হিসেবে ব্যবহার করতে পারি, যেখানে ডিএনএন-কে এক ঝাঁক এফপিজিএ-তে ম্যাপ করা যাবে এবং সার্ভার কলে সফটওয়্যারে কোনো লুপ থাকবে না,” বলেন ডৌগ।

তিনি আরও বলেন এই ব্যবস্থা বিলম্ব কমিয়েছে, কারণ এতে আসা কাজগুলোতে প্রসেসরের দরকার হয় না এবং এতে অনেক বেশি থ্রুপুট পাওয়া যায়।

ব্যাচ-ফ্রি এক্সিকিউশন দিয়ে বেশ কিছু জটিল মডেলের জন্য বেশি কার্যক্ষমতা দিতেই এই কাঠামো তৈরি করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।