এবার ত্বকের ক্যান্সার শনাক্ত করবে এআই

মেলানোমা নামের ত্বকের ক্যান্সার আগে থেকে শনাক্তকরণে সহায়তা করবে এমন কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) ব্যবস্থা বানাচ্ছেন গবেষকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2017, 01:27 PM
Updated : 23 August 2017, 01:27 PM

এই প্রযুক্তিতে মেশিন লার্নিং সফটওয়্যার ব্যবহার করে ত্বকের ক্ষতের ছবি বিশ্লেষণ করা হবে এবং ডাক্তারকে ডেটার মাধ্যমে মেলানোমা’র লক্ষণ জানাবে। মেলানোমা যদি অনেক দেরিতে ধরা পড়ে তবে তা প্রাণঘাতী হতে পারে, কিন্তু আগে থেকে শনাক্ত করা গেলে ভালোভাবে চিকিৎসা করা সম্ভব, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএন-এর প্রতিবেদনে।

লাখো ছবি এবং এর সঙ্গে সম্পৃক্ত ইউমেলানিন ও হিমোগ্লোবিনের মাত্রা দিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এআই ব্যবস্থাটিকে। এটি বেশ কিছু অপ্রয়োজনীয় বায়োস্কপি কমাতে পারে, যেখানে অনেক মূল্য দিতে হয় রোগীকে।

ত্বকের রংয়ের জন্য দায়ী ইউমেলানিন আর রক্তের অন্যতম কণিকা হল হিমোগ্লোবিন। এই দুটি উপাদানের তারতম্য আর বিস্তারের ধরন মেলানোমার গুরুত্বপূর্ণ লক্ষণ হিসেবে বিবেচিত।

এআই ব্যবস্থাটি ডাক্তারকে ক্ষতের বৈশিষ্ট্য নিয়ে তথ্য দেয়, যা তাদেকে মেলানোমা নিয়ে আরও জটিল সিদ্ধান্ত নেওয়ার আগে সহায়তা করে।

কানাডা’র ইউনিভার্সিটি অফ ওয়াটারলু-এর অধ্যাপক অালেকজান্ডার ওং বলেন, “এটি ত্বকের ক্যান্সারের ক্ষেত্রে ক্লিনিকাল সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি শক্তিশালী টুল হতে পারে।”

কানাডা’র মন্ট্রেয়াল-এ ১৪তম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইমেইজ অ্যানালাইসিস অ্যান্ড রিকগনিশন-এ এই প্রযুক্তি উপস্থাপন করা হয়। সামনের বছর যত দ্রুত সম্ভব এটি ডাক্তারদের কাছে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে।

বর্তমানে ত্বকের ক্যান্সার শণাক্ত করতে ডাক্তাররা বিভিন্ন পরীক্ষা ও বায়োপসি করে থাকেন, যাতে অনেক সময় নষ্ট হয়। নতুন এআই ব্যবস্থায় এ সময় বাঁচবে বলে বলা হচ্ছে।