অ্যাপেই পাওয়া যাবে দেহরক্ষী

ধনী-গরীব সবাই এখন ব্যক্তিগত দেহরক্ষী নিয়োগ দিতে পারবেন- এমনই এক অ্যাপ চালু হয়েছে চীনে।  

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2017, 02:50 PM
Updated : 21 August 2017, 02:50 PM

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, চলতি বছর সেপ্টেম্বরে কিংদাওয়ে শহরে উন্মোচন করা জিনয়িওয়েই নামের এই অ্যাপ রাইড-হেইলিং সেবাদাতা প্রতিষ্ঠান উবার-এর অ্যাপের মতো কাজ করে। শহরজুড়ে ৪৭টি নিরাপত্তা প্রতিষ্ঠান আর ৫০ হাজারেরও বেশি কর্মীর সঙ্গে ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোকে যুক্ত করবে অ্যাপটি। 

অনিরাপদ বোধ করছেন এমন যে কারও জন্য দেহরক্ষী সরবরাহ করে এটি। অ্যাপ ব্যবহারকারীরা শহরটিতে কোন সময় কতজন দেহরক্ষী পাওয়া যাচ্ছে তা দেখতে পাবেন।

চীনের জাতীয় দৈনিক চায়না ডেইলি’র প্রতিবেদনে বলা হয়, দেহরক্ষী নিয়োগের ক্ষেত্রে ঘণ্টায় ৭০ থেকে ২০০ ইউয়ান লাগতে পারে। ব্যক্তি ও বিভিন্ন প্রতিষ্ঠান এ সেবা গ্রহণ করতে পারবেন।

অ্যাপ নির্মাতাদের একজন হচ্ছেন লি শ্যাংশাং। তিনি বলেন, দেহরক্ষীরা সামরিক বাহিনীর সাবেক সদস্য। আর এই অ্যাপের প্লাটফর্মে যুক্ত হতে হলে তাদের আইডি কার্ড ও সামরিক বাহিনী ছেড়ে আসার সনদ দেখাতে হবে।  “তাদেরকে ব্যবহার ও আচরণ নিয়ে প্রশিক্ষণ ক্লাসের মধ্য দিয়ে যেতে হয় ও অবশ্যই কাজের ক্ষেত্রে নির্ধারিত পোশাক পরতে হয়।”

কেউ কেউ এই অ্যাপ-কে ‘ভালো ধারণা’ ও ‘দরকারি’ বলে আখ্যা দিয়েছেন। কেউ কেউ আবার করছেন সমালোচনাও। একজন বলেন, ‘একা’ মেয়েরা তাদের সঙ্গী খোঁজার জ্ন্য এই অ্যাপ ব্যবহার করবে কিনা। আরেকজন আবার বলেন, “যদি আপনার এটাই থাকে, তাহলে পুলিশের কী দরকার?