১০ কোটি ডলার দান করলেন স্যান্ডবার্গ

এক বছরেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বারের মতো ১০ কোটি ডলার দান করলেন ফেইসবুক প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2017, 09:00 AM
Updated : 20 August 2017, 09:00 AM

বৃহস্পতিবার প্রকাশিত এক নথিতে দেখা যায়, জনহিতৈষী তহবিল ‘শেরিল স্যান্ডবার্গ অ্যান্ড ড্যাভিড গোল্ডবার্গ ফ্যামিলি ফান্ড-’এ এই দান করেন তিনি। এর আগে একই তহবিলে ২০১৬ সালের ডিসেম্বরে ১১ কোটি ডলার মূল্যের ৮৮০০০০টি ফেইসবুক শেয়ার দান করেন তিনি।

এই তহবিল একটি দাতব্য অ্যাকাউন্ট যেখানে কেউ দান করলে দাতা তাৎক্ষণিকভাবে কর দেওয়া থেকে বেঁচে যাবেন, কিন্তু তহবিলে অর্থ পরবর্তী কোনো তারিখে যাবে বলে মার্কিন সাময়িকী ফরচুন-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। স্যান্ডবার্গ ফেইসবুকের ০.১৩ শতাংশ শেয়ারের মালিক।

এই অর্থের অধিকাংশই দাতব্য তহবিলটির অধীনে থাকা দুটি সংস্থা লিনএলএন ডটঅর্গ ও অপশনবি ডটঅর্গ-এ দেওয়া হতে পারে। কিছু অর্থ ক্ষুধার্ত শিশুদের জন্য ও আরও কিছু খাতে দেওয়া হবে।

এ দান নিয়ে ফেইসবুকের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

স্যান্ডবার্গ-এর সবচেয়ে বেশি বিক্রিত বই লিন ২০১৩ সালে প্রকাশিত হয়। তারপর নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করার লক্ষ্যে লিনএলএন ডটঅর্গ প্রতিষ্ঠা করা হয়। আর অপশনবি ডটঅর্গ হচ্ছে নতুন একটি প্রকল্প। স্বামীর মৃত্যুর পর বিভিন্ন স্বজনহারা শোকাহত পরিবারকে সহায়তায় এই প্রকল্প চালু করেন শেরিল। ২০১৭ সালের এপ্রিলে তার দ্বিতীয় বই অপশন বি প্রকাশিত হয়েছিল।

মার্কিন সাময়িকী ফোর্বস-এর হিসাব মতে, এই দানের পর স্যান্ডবার্গ-এ মোট সম্পদের মূল্য ১৫০ কোটি ডলার। ২০০৮ সাল থেকে তিনি ফেইসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা হিসেবে কাজ করছেন।